MiG-21 Bison Crash: ভেঙে পড়ল বায়ুসেনার মিগ-২১ বাইসন যুদ্ধবিমান, মৃত্যু পাইলটের
MiG-21 Bison of IAF | Representational Image (Photo Credits: Wikimedia Commons)

নতুন দিল্লি, ১৭ মার্চ: দুর্ঘটনার কবলে বায়ুসেনার (IAF) মিগ-২১ বাইসন (MiG-21 Bison) যুদ্ধবিমান। আজ সকালে মধ্য ভারতের একটি এয়ারবেস থেকে কমব্যাট ট্রেনিংমিশনের জন্য ওড়ার কিছুক্ষণের মধ্যেই সেটি ভেঙে পড়ে। দুর্ঘটনায় গ্রুপ ক্যাপ্টেন এ গুপ্তার মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় তদন্তের নির্দেশ ভারতীয় বায়ুসেনা। এছাড়াও এ গুপ্তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে তারা।

চলতি বছরের ৫ জানুয়ারিও একট মিগ ২১ বাইসন যুদ্ধবিমান ভেঙ পড়ে। রাজস্থানের সুরাতগড় বিমানবন্দরে ল্যান্ড করার সময় সেটি ভেঙে পড়ে। যদিও বরাত জোরে প্রাণে বেঁচে যান পাইলট। আরও পড়ুন: Baby Girl Born On Board: জয়পুরগামী বিমানে মাঝ আকাশে জন্ম শিশুকন্যার

১৯৭৩-৭৪ সাল নাগাদ ভারতীয় বিমান বাহিনীতে অন্তর্ভুক্ত হয় তৎকালীন সোভিয়েত ইউনিয়নের মিগ-২১। তার পর থেকে গত ৪৪ বছর ধরে পরিষেবা দিয়ে চলেছে। বহুবার এই বিমান দুর্ঘটনায় পড়েছে ও তাতে পাইলটের মৃত্যু ঘটেছে। যার জেরে মিগ-২১-এর নামই হয়ে যায় ‘উড়ন্ত কফিন’। বালাকোটে এয়ারস্ট্রাইকের পর নিয়ন্ত্রণ রেখায় পাকিস্তানের এফ-১৬ বিমানের সঙ্গে ডগ ফাইটে যায় মিগ-২১ বাইসন। ওই যুদ্ধ বিমানটি চালাচ্ছিলেন উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। কিন্তু, এফ-১৬-এর মিসাইলে ধ্বংস হয়ে যায় অভিনন্দনের যুদ্ধ বিমান।