Delhi: দিল্লিতে ১০০ শতাংশ যাত্রী নিয়ে মেট্রো চালানোর অনুমতি, খুলবে সিনেমা হলও
দিল্লি পুলিশ (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৪ জুলাই: করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা সামলিয়ে উঠেছে দিল্লি (Delhi)। করোনা সংক্ৰমণ ও আক্রান্তের সংখ্যা অনেকটা নিম্নমুখী। খানিকটা স্বাভাবিকের পথে দিল্লি। তাই ১০০ শতাংশ যাত্রী নিয়ে মেট্রো (Metro) ও বাস (Bus) চালানোর অনুমতি দিল দিল্লির সরকার। খুলছে সিনেমা হল, থিয়েটার ও মাল্টিপ্লেক্স। তবে এগুলিতে ৫০ শতাংশের অধিক প্রবেশ করতে দেওয়া হবে না। আগামী ২৬ জুলাই ভোর ৫টা থেকে এই নিয়ম চালু হবে।

দিল্লিতে কমেছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। তাই করোনা বিধি মেনে চলার কড়া নির্দেশ দেওয়া হয়েছে। সকলকে মাস্ক পড়তে ও স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে, মানতে হবে সামাজিক দূরত্বও। সমস্ত রেস্তোরাঁ, বার, বাজার, শপিং মল, জিম, পার্ক, সুইমিং পুল, অনুষ্ঠানবাড়ি এগুলিকে করোনার হটস্পট হিসেবে চিহ্নিত করা হয়েছে। এই সমস্ত জায়গা গুলিতে কঠোরভাবে করোনা বিধি পালনের নির্দেশ দেওয়া হয়েছে। এখানে করোনা বিধি ভঙ্গ করলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

করোনার তৃতীয় ঢেউ রুখতে তৈরি দিল্লি। হাসপাতালে পর্যাপ্ত পরিমাণ বেড, অক্সিজেন ও করোনা চিকিৎসার সরঞ্জাম মজুত রাখা হচ্ছে। দ্বিতীয় ঢেউয়ের মতো ধাক্কা আটকাতে কোমর বেঁধেছে সরকার। আরও পড়ুন, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত ৩৯,০৯৭, পজেটিভিটি হার কমে ২.৪০%-র নিচে

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৩৯ হাজার ৯৭ জন। এর ফলে ভারতে মোট কোরনা আক্রান্তের সংখ্যা ৩ কোটি ১৩ লক্ষ ছাড়িয়ে গেল। দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৪ লক্ষ ৮ হাজার ৯৭৭-এ নেমে এসেছে। গত ২৪ ঘণ্টায় দেশে কোভিডের কারণে মারা গিয়েছেন ৫৪৬ জন। এর ফলে করোনায় দেশে মোট মৃত্যুর সংখ্যা ৪ লক্ষ ২০ হাজার ছাড়াল।