Golden Quadrilateral Run: মাত্র ১১০ দিনে ৬ হাজার কিমি দৌড়, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুললেন সুফিয়া
Sufiya Khan (Photo: Twitter)

নতুন দিল্লি, ৩০ মার্চ: সব থেকে কম সময়ে ৬ হাজার কিমি দৌড় শেষ করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে (Guinness World Record) নাম তুললেন এক মহিলা। তাঁর নাম সুফিয়া খান (Sufiya Khan)। সুফিয়া 'সোনালী চতুর্ভুজ'-র (Golden Quadrilateral) ৬ হাজার ২ কিলোমিটার রাস্তা ভ্রমণ করতে মাত্র ১১০ দিন ২৩ ঘন্টা ২৪ মিনিট সময় নিয়েছেন। 'সোনালী চতুর্ভুজ' হল ভারতের জাতীয় সড়কের একটি নেটওয়ার্ক, যা দিল্লি, কলকাতা, মুম্বই এবং চেন্নাই শহরকে ছুঁয়ে একটি চতুর্ভুজ গঠন করেছে।

সুফিয়া ২০২০ সালের ১৬ ডিসেম্বর দিল্লি থেকে তাঁর যাত্রা শুরু করেন। ২০২১ সালের ৬ এপ্রিলের মধ্যে তিনি 'সোনালী চতুর্ভুজ' সার্কিটটি দৌড়ে সম্পূর্ণ করেছেন। এই কঠিন যাত্রা শেষ করতে বছর পঁয়ত্রিশের সুফিয়া দৃঢ়প্রতিজ্ঞ ছিলেন। তিনি বলেন, "আমি একবারও হাল ছেড়ে দেওয়ার কথা ভাবিনি। দৌড়নোর সময় অনেক আঘাত পেয়েছিলাম। তবুও আমার পুরো ফোকাস ছিল ন্যূনতম সময়ে দৌড় শেষ করার দিকে।" আরও পড়ুন: Bomb Hurled At CRPF Bunker: সিআরপিএফ বাঙ্কারে বোমা ছুঁড়ে ছুট বুরকা পরা মহিলার, দেখুন ভিডিও

সুফিয়া যখন রাস্তায় দিয়ে দৌড়তেন, তাঁর স্বামী পাশাপাশি সাপোর্ট কারটি চালাতেন। পুষ্টি এবং ফিজিওথেরাপির বিষয়টি খেয়াল রাখতেন স্বামী। সুফিয়া বলেন, "আমি যে সমস্ত শহরের মধ্য দিয়ে যাচ্ছিলাম সেখানে দৌড়বিদ এবং সাইক্লিস্টরা আমার সঙ্গে যোগ দিয়ে সমর্থন জানিয়েছে। বেশিরভাগ সময় শহর এবং ছোট-শহরের লোকেরা আমাকে তাঁদের বাড়িতে রাত থাকার এবং খাওয়ার প্রস্তাব দিত। অনেক সময় আমরা হোটেল নিয়েছিলাম এবং আবার কয়েক রাত আমাদের রাস্তার পাশের আশ্রয়কেন্দ্রে ঘুমোতে হয়েছিল।"