Manmohan Singh Birthday: ৮৮ বছরে পড়লেন মনমোহন সিং, জেনে নিন প্রাক্তন প্রধানমন্ত্রীর সম্পর্কে কয়েকটি অজানা তথ্য
ডঃ মনমোহন সিং (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৬ সেপ্টেম্বর: আজ দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের (Manmohan Singh) ৮৮ তম জন্মদিন। ১৯৩২ সালের আজকের দিনেই বর্তমান পাকিস্তানের পঞ্জাব প্রদেশের গাহ গ্রামে জন্মগ্রহণ করেন। মনমোহন সিং দেশে ১৪ তম ও প্রথম শিখ ধর্মালম্বী প্রধানমন্ত্রী। পেশায় পেশাদার অর্থনীতিবিদ মনমোহন ১৯৮২ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর ছিলেন। এছাড়াও ১৯৮৫ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত ভারতের যোজনা কমিশনের সহ অধ্যক্ষ এবং ১৯৯১ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ভারতের অর্থমন্ত্রী ছিলেন।

২০০৪ সালের সাধারণ নির্বাচনের পর অপ্রত্যাশিত ভাবেই মনমোহন সিং ভারতের জাতীয় কংগ্রেসের নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ এলায়েন্স (UPA) জোটের পক্ষ থেকে প্রধানমন্ত্রী হন। ২০০৯ সালে সাধারণ নির্বাচনে ভারতীয় জাতীয় কংগ্রেসের জয়লাভের পর ফের তিনি দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হন।

আজ জন্মদিনে এই প্রতিবেদনে আমরা জানব মনমোহন সিংয়ের জীবনের কয়েকটি অজানা কথা।

১) মনমোহন সিং নাকি খুব ভালো হিন্দি বলতে পারতেন না। তিনি ইংরেজি, পাঞ্জাবি ও উর্দু বলাতে সাবলীল। ইন্ডিয়া টুড ম্যাগাজিনের দাবি অনুযায়ী, মনমোহন সিংয়ের কোনও ভাষণ আগে উর্দুতে লেখা হত। এরপর তিনি তিনি তা পড়তেন।

২) মনমোহন সিং কী স্ন্য়াক্স খেতে ভালোবাসেন? জানা যায়, প্রাক্তন প্রধানমন্ত্রী চা ও মারি বিস্কুট খেতে পছন্দ করতেন। তবে এখনও তাঁর পছন্দ একই আছে কি না তা জানা যায়নি।

৩) মনমোহন সিং কোন সংবাদপত্র বা খবরের চ্যানেল দেখেন? জানা যায় মনমোহন সিং খবরের জন্য বিবিসি নিউজকে ভরসা করেন। সকালে তিনি বিবিসি-র খবর দেখেন। জানা যায়, সেই কারণেই ২০০৪ সালে তিনি প্রধানমন্ত্রী অফিসের আগেই এই বিপর্যয় সম্পর্কে জানতে পারেন।

৪) প্রাক্তন প্রধানমন্ত্রীর বন্ধু তালিকায় কারা কারা আছেন? দল ছাড়াও তাঁর বন্ধু তালিকায় রয়েছেন শরদ পাওয়ার, লালুপ্রসাদ যাদব, রধুবংশ প্রসাদ সিং, হরকিষণ সিং সুরজিৎ ও করুণানিধি।

৫) ৪০ বছরে তিনিই কি দেশের প্রথম প্রধানমন্ত্রী যিনি দ্বিতীয়বার ক্ষমতায় আসেন? হ্যাঁ, জওহরলাল নেহরুর পর ও নরেন্দ্র মোদির আগে তিনিই দেশের প্রথম প্রধানমন্ত্রী যিনি দ্বিতীয়বার মসনদে বসেন।