Jallikattu In Tamil Nadu: তামিলনাড়ুতে জাল্লিকাট্টু উৎসবে ষাঁড়ের গুঁতোয় মৃত্যু হল এক যুবকের
জাল্লিকাট্টু (Photo Credits: PTI)

চেন্নাই, ১৭ জানুয়ারি: তামিলনাড়ুতে (Tamil Nadu) জাল্লিকাট্টু (Jallikattu) উৎসব চলাকালীন যাঁড়ের গুঁতোয় মৃত্যু হল এক যুবকের। ২৬ বছরের ওই যুবকের নাম শ্রীধর। পুলিশ রিপোর্টে বলা হয়েছে শ্রীধর জাল্লিকাট্টুতে অংশ নিয়েছিলেন। তবে স্থানদের দাবি, শ্রীধর একটি ষাঁড়ের মালিকের সঙ্গে ছিলেন। তিনি আখড়ার গেটের পিছনে দাঁড়িয়েছিলেন। ওই জায়গায় কয়েকশো ষাঁড় রাখা হয়েছিল। সেখানেই একটি ষাঁড় তাঁকে গুঁতিয়ে দেয়। জানা যাচ্ছে,জাল্লিকাট্টুতে অংশ নিয়ে কমপক্ষে ২৯ জন আহত হয়েছেন তামিলনাড়ুর আলানগানাল্লুর এলাকায়। এখানেই সবচেয়ে বড় জাল্লাকাট্টু উৎসব চলে। রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ জাল্লিকট্টু কেন্দ্র হিসাবে পরিচিত এই এলাকা। এখানে ৭০০টি ষাঁড়ের সঙ্গে ৮০০ জন অংশ নিতে রেজিস্ট্রেশন করেছিলেন।

মকর সংক্রান্তির দিন থেকে দক্ষিণ ভারতে শুরু হয় পোঙ্গল। আর সেই একইসঙ্গে তামিলনাড়ুর মাদুরাইতে শুরু হয় বিখ্যাত জাল্লিকাট্টু। এবছর ২ হাজারের বেশি ষাঁড় অংশগ্রহণ করেছে এই প্রতিযোগিতায়। ১৫ তারিখ থেকে শুরু হয়েছে এই বিখ্যাত ষাঁড় দৌড়ের খেলা। যা চলবে ৩১ তারিখ পর্যন্ত। প্রথম দিনেই ষাঁড়ের সঙ্গে দৌড়ে আহত হলেন ৩২ জন। অন্যদিকে, গুরুতর আহত হয়ে মাদুরাইয়ের রাজাজি হাসপাতালে চিকিৎসাধীন ৬ জন। দক্ষিণের প্রধান উৎসব পোঙ্গাল। যে উৎসবের অন্যতম অংশ জাল্লিকাট্টু। দাক্ষিণ ভারতের প্রাচীন এই উৎসব পোঙ্গাল অন্যান্যবারের মতই অনুষ্ঠিত হয়েছে দক্ষিণের রাজ্য তামিলনাড়ুতে। আরও পড়ুন: Adhir Ranjan Chowdhury: পশ্চিমবঙ্গে সার্কাস চলছে, রাজ্যপাল আর মুখ্যমন্ত্রী সার্কাসের জোকার:অধীর চৌধুরী

এবছর মোট ২ হাজারেরও বেশি ষাঁড় অংশ নিচ্ছে জাল্লিকাট্টুতে। অভনিয়াপুরমে ৭৩০টি, অলঙ্গনল্লুরে ৭০০টি, পলমেদুতে ৬৫০টি ষাঁড় রয়েছে এবারের জাল্লিকাট্টুতে। প্রতিযোগিতার আয়োজনের উপর নজর রাখতে মাদ্রাজ হাইকোর্টের মাদুরাই বেঞ্চ দায়িত্ব দিয়েছে প্রাক্তন বিচারপতি সি মানিকমকে। এবার এক-একটি দলে ৭৫ জনকে রাখা হয়েছে। ৬০টি করে ষাঁড় ছাড়া হবে।