National Animal Cow: গরুকে জাতীয় পশু করা হোক, দাবি হিন্দু ধর্মগুরু বিশ্বেসা তীর্থ স্বামীর!
গরু এবং বাঘ (Photo Credits: Wikimedia)

বেঙ্গালুরু, ২১ অক্টোবর: গরুকে (Cow) জাতীয় পশু (National Animal) করা হোক! এমনটাই দাবি করলেন কর্ণাটকের (Karnataka) উদুপির পেজাওয়ার মঠের প্রধান বিশ্বেসা তীর্থ স্বামী (Vishvesha Tirtha Swami)। চলতি সপ্তাহের মঙ্গলবার রামদেবের (Ramdev) উদ্যোগে আয়োজিত সন্ত সমাগম অনুষ্ঠানে এসে এমন মন্তব্য করেই সংবাদ শিরোনামে উঠে এসেছেন হিন্দু ধর্মগুরু। তাঁর আরও দাবি, গরুর কসাইখানা পুরোপুরি বন্ধ করা হোক। অভিন্ন দেওয়ানি বিধি এবং জন্মনিয়ন্ত্রণ আইন চালু করা হোক। বাঘকে (Tiger) করা হোক জাতীয় প্রতীক!

দেশের (India) বিভিন্ন প্রান্ত থেকে সেদিন ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বহু সাধু-সন্ত। দ্য হিন্দুর খবর অনুযায়ী, তাঁদের সামনে বক্তব্য রাখতে গিয়ে বাঘের বদলে গরুকে জাতীয় পশু ঘোষণা করার দাবি জানান তিনি। বলেন, ‘বাঘকে জাতীয় পশু ঘোষণা করার কারণেই দেশে সন্ত্রাসবাদের বাড়বাড়ন্ত হয়েছে। আমরা যদি বাঘের বদলে গরুকে জাতীয় পশু ঘোষণা করি তাহলে দেশে শান্তি আসবে। কারণ গরু হল সব ভারতীয় নাগরিকের মা। তাকে জাতীয় পশু ঘোষণা করা হলে দেশে আর কোনও সন্ত্রাসবাদীর জন্ম হবে না।’ আরও পড়ুন: Yogi Adityanath On Ayodhya Verdict: ৫০০ বছরের প্রাচীন মামলার ৪৫ মিনিটে সমাধান, অযোধ্যার রায়ের জন্য সুপ্রিম কোর্টকে কৃতজ্ঞতা যোগী আদিত্যনাথের

গঙ্গার (River Ganga) শুদ্ধিকরণ প্রসঙ্গে তিনি বলেন, একসময় গঙ্গা আমাদের পবিত্র করত। দুর্ভাগ্যের বিষয় আমরা তাঁকে এতটাই দূষিত করেছি, আজ সেই গঙ্গাকেই শুদ্ধ করতে হচ্ছে। এছাড়াও বেঁচে থাকতে রাম মন্দির তৈরি হওয়া দেখে যেতে চান বলেও এদিনের সভা থেকে আশা প্রকাশ করেন তিনি।