Air India & Nepal Airlines: মাঝ আকাশে মুখোমুখি সংঘর্ষ এড়াল এয়ার ইন্ডিয়া ও নেপাল এয়ারলাইন্সের বিমান, সাসপেন্ড দুই আধিকারিক
Photo Credits: Wikimedia commons

নয়াদিল্লি: ফের ঘটতে চলেছিল ভয়াবহ দুর্ঘটনা (Major Tragedy)। বরাতজোরে মুখোমুখি সংঘর্ষ (collided) এড়িয়ে তা থেকে বাঁচল এয়ার ইন্ডিয়া (Air India) ও নেপাল এয়ারলাইন্সের (Nepal Airlines) দুটি বিমান (Aircraft)। যদিও এই ঘটনায় কর্তব্যে গাফিলতির অভিযোগ নেপালের বিমান নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ইতিমধ্যেই দুই আধিকারিককে সাসপেন্ড (suspended) করেছে।

এপ্রসঙ্গে রবিবার সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা গেছে, দুটি বিমান মাঝ আকাশে একে অপরের মুখোমুখি হয়ে গেছিল। যদিও ওয়ার্নিং সিস্টেম অ্যালার্টের কারণে দুই পাইলট সঠিক সময়ে পদক্ষেপ নেওয়ায় ভয়াবহ এই দুর্ঘটনা থেকে রক্ষা পান বিমান ও তাতে থাকা যাত্রীরা।

আরও জানা গেছে, গত ২৪ মার্চ নেপাল এয়ারলাইন্সের একটি বিমান কুয়ালালামপুর (Kuala Lumpur) থেকে কাঠমাণ্ডু (Kathmandu) আসছিল। অন্যদিকে নয়াদিল্লি  (New Delhi)থেকে একই সময়ে কাঠমাণ্ডু বিমানবন্দরের দিকে উড়ে আসছিল এয়ার ইন্ডিয়ার একটি বিমান। তখন তাদের মধ্যে মুখোমুখি সংঘর্ষের পরিস্থিতি তৈরি হয়।

এপ্রসঙ্গে নেপালের সিভিল অ্যাভিয়েশন অথরিটির (Civil Aviation Authority of Nepal) মুখপাত্র জগন্নাথ নিরোলা জানান, এয়ার ইন্ডিয়ার বিমানটি ১৯ হাজার ফুট উপরে উড়ছিল আর একই লোকশনে ১৫ হাজার ফুট উপরে উড়ছিল নেপাল এয়ারলাইন্সের বিমানটি। পরে বিষয়টি যখন চোখে পড়ে তখন নেপালের বিমানটি ৭ হাজার ফুট উচ্চতায় নেমে যায়। এর জেরে কর্তব্যে অবহেলার জন্য নেপাল এয়ারলাইন্সের দুই আধিকারিককে সাসপেন্ড করা হয়েছে। পাশাপাশি তিন সদস্যের একটি কমিটি তৈরি করে তদন্ত চালানো হচ্ছে। আরও পড়ুন: Congress: রাহুলকে খারিজের প্রতিবাদে সংসদে কালো পোশাকে আসবেন কংগ্রেস সাংসদরা