বাপুর ১৫০-তম জন্মদিন উপলক্ষে তামাকজাত পানমশলায় নিষেধাজ্ঞা জারি করল রাজস্থান সরকার
পানমশলা(Photo Credit: PTI

জয়পুর, ২ অক্টোবর: মহাত্মা গান্ধীর ১৫০-তম জন্মজয়ন্তী (Mahatma Gandhi 150th birth anniversary) উপলক্ষে রাজ্যজুড়ে তামাক, নিকোটিন ও ম্যাগনেশিয়াম কার্বোনেটের স্বাদ যুক্ত পানমশলা নিষিদ্ধ করলে রাজস্থান সরকার (Rajasthan government)। একই সঙ্গে নিষিদ্ধ হল বিভিন্ন সুবাস যুক্ত সুপুরি। রাজ্যের চিকিৎসা ও স্বাস্থ্যমন্ত্রী রঘু শর্মা জানান, খাদ্য সুরক্ষা আইন ২০০৬ অনুসারেই এই পান মশলার উপরে নিষেধাজ্ঞা আরোপ করল রাজ্য সরকার। এই সব নিষিদ্ধ, তামাক, পানমশলা (pan masala) ও সুপুরি আদৌ বিক্রি হচ্ছে তি না কারখানায় প্যাকেজিং হচ্ছে কি না তা দেখতে সরকারি কর্তারা অভিযান চালাবেন। বিহার ও মহারাষ্ট্রের পরে রাজস্থান তৃতীয় রাজ্য যেখানে এই পানমশলার উপরে নিষেধাজ্ঞা জারি হল।

মূলত তরুণ প্রজন্মকে তামাকজাত দ্রব্যের আসক্তি থেকে দূরে রাখতেই এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। একইভাবে গত মে মাসেই সমগ্র রাজস্থান জুড়ে নিষিদ্ধ হয়েছে ই-সিগারেট। গান্ধীজয়ন্তী উপলক্ষে কেন্দ্র তরফে প্রতিবছর কোনও কোনও জনকল্যাণকামী সিদ্ধান্ত নেওয়া হয়। এবার সেই তালিকায় রাজস্থান সরকারের নামও যোগ হল। কেন্দ্রের তরফে এবার দেশের ১৫০টি জেল থেকে ৬০০ জন আসামীকে মুক্তি দেওয়া হবে। এর মধ্যে ৮০ জন আসামী হরিয়ানা ও মহারাষ্ট্রের জেলে বন্দি থাকায় তারা এখন ছাড়া পাচ্ছে না। কারণ এই দুই রাজ্যেই নির্বাচনী বিধি লাগু হয়েছে। সামনেই সেখানে বিধানসভা নির্বাচন। এখন সরকারের তরফে এই মুক্তি প্রক্রিয়া শুরু হলে তা বিধি লঙ্ঘন করবে। তাই এই ৮০ জনের মুক্তি আটকে থাকল ভোট পরবর্তী সময় পর্যন্ত।  তবে যারা মুক্তি পাচ্ছে তাদের কেউই খুন, ধর্ষণ বা দুর্নীতি অভিযোগে জেল খাটছে না।  আরও পড়ুন-Gandhi Jayanti 2019: মহাত্মা গান্ধীর জন্মজয়ন্তীতে দেশের ১৫০টি জেল থেকে ৬০০ বন্দি মুক্তি পাচ্ছে, কেন জানেন?

উল্লেখ্য, ১৫০ তম জন্মদিনে মহাত্মা গান্ধীকে (Mahatma Gandhi) শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। সকালে রাজঘাটে তিনি শ্রদ্ধা নিবেদন করেন। সকালে মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকীতে টুইট করে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷ আজ সকালে তিনি টুইট করেন, "বাপুকে সম্মান জানাই৷ মানবতার ক্ষেত্রে তাঁর অবদান চিরস্থায়ী৷ আমরা তাঁর প্রতি কৃতজ্ঞ৷ তাঁর স্বপ্ন ছিল এই বিশ্বকে আরও সুন্দর করে গড়ে তোলার। আমরা সেই স্বপ্নপূরণে কঠোর পরিশ্রম করব৷" গত সপ্তাহে রাষ্ট্রসংঘের মঞ্চেও প্রধানমন্ত্রী তাঁর ভাষণে মহাত্মা গান্ধির প্রতি শ্রদ্ধা জানান৷ সেখানে তিনি বলেন, "গান্ধির আদর্শই বিশ্বে মানবতাকে বাঁচিয়ে রাখতে সক্ষম৷ তাঁর দেখানো পথই অনুসরণ করা উচিৎ আমাদের৷"