PM Modi on 3days visit Photo Credit: X

আগামীকাল মহারাষ্ট্র সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সফরকালীন তিনি ওয়াশিমে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি (PM-KISAN) স্কিমের ১৮তম কিস্তি প্রদান করবেন। এই স্কিমের অধীনে সারা দেশে ৯.৪ কোটিরও বেশি কৃষক সরাসরি সুবিধা স্থানান্তরের (DBT) মাধ্যমে ২০হাজার কোটি টাকার বেশি আর্থিক সুবিধা পাবেন। এই উপলক্ষে, তিনি নমো শেতকারি মহাসম্মান নিধি যোজনার(Namo Shetkari Mahasanman Nidhi Yojana) পঞ্চম কিস্তির অধীনে মহারাষ্ট্রের কৃষকদের প্রায় দুই হাজার কোটি টাকার অতিরিক্ত সুবিধাও দেবেন।

মহারাষ্ট বিধানসভা নির্বাচনের প্রাক্কালে এই সফরে প্রধানমন্ত্রী কৃষি পরিকাঠামো তহবিলের অধীনে ১,৯২০কোটি টাকারও বেশি মূল্যের ৭,৫০০টিরও বেশি প্রকল্প দেশকে উত্সর্গ করবেন। যার মধ্যে গবাদি পশুর জন্য ইউনিফাইড জিনোমিক চিপ(Unified Genomic Chip for cattle) এবং দেশীয় লিঙ্গ-বাছাইকৃত বীর্য প্রযুক্তি (sex-sorted semen technology) চালু করবেন। তিনি মুখ্যমন্ত্রী সৌর কৃষি বাহিনী যোজনা-২.০-এর অধীনে মহারাষ্ট্র জুড়ে মোট ১৯ মেগাওয়াট ক্ষমতার পাঁচটি সোলার পার্কএর উদ্বোধন করবেন। অনুষ্ঠান চলাকালীন, তিনি মুখ্যমন্ত্রী মাঝি লাডকি বাহন যোজনার (Mukhyamantri Majhi Ladki Bahin Yojana) সুবিধাভোগীদেরও সম্মানিত করবেন।

মহারাষ্টের থানেতে প্রধানমন্ত্রী মোদী মূল মেট্রো এবং সড়ক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এছাড়া প্রায় ১৪ হাজার ১২০কোটি টাকা মূল্যের মুম্বাই মেট্রো লাইন৩ এর অন্তর্গত বিকেসি( BKC) থেকে আরে JVLR সেকশনের উদ্বোধন করবেন তিনি। এই বিভাগে ১০টি স্টেশন থাকবে, যার মধ্যে ৯টি আন্ডারগ্রাউন্ড হবে। মুম্বাই মেট্রো লাইন-৩ হল একটি গুরুত্বপূর্ণ পাবলিক ট্রান্সপোর্ট প্রকল্প যা মুম্বই শহর এবং শহরতলির মধ্যে যাতায়াত উন্নত করবে। সম্পূর্ণরূপে চালু মেট্রো লাইন -৩ প্রতিদিন প্রায় 12 লক্ষ যাত্রীদের পূরণ করবে বলে আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী প্রায় ১২হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত থানে ইন্টিগ্রাল রিং মেট্রো রেল প্রকল্পেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।যে প্রকল্পের মোট দৈর্ঘ্য ২৯ কিলোমিটার যার মধ্যে ২০টি এলিভেটেড এবং ২টি ভূগর্ভস্থ স্টেশন রয়েছে। এই প্রকল্পটি মহারাষ্ট্রের প্রধান শিল্প ও বাণিজ্যিক কেন্দ্র থানে-এর ক্রমবর্ধমান পরিবহন চাহিদা পূরণের একটি মূল উদ্যোগ।

প্রধানমন্ত্রী প্রায় ৩হাজার ৩১০ কোটি মূল্যের চেদা নগর থেকে থানের আনন্দ নগর পর্যন্ত এলিভেটেড ইস্টার্ন ফ্রিওয়ে এক্সটেনশনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। প্রকল্পটি দক্ষিণ মুম্বাই থেকে থানে পর্যন্ত বিরামহীন সংযোগ প্রদান করবে। এছাড়া তিনি প্রায় ২ হাজার ৫৫০ কোটি টাকা মূল্যের (NAINA) প্রকল্পের ফেজ-১-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।যে প্রকল্পের মধ্যে রয়েছে প্রধান ধমনী রাস্তা, সেতু, ফ্লাইওভার, আন্ডারপাস এবং সমন্বিত উপযোগী অবকাঠামো নির্মাণ।

প্রায় সাতশো কোটি টাকা ব্যয়ে থানে মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন তিনি। হাইরাইজ প্রশাসনিক ভবনটি থানের নাগরিকদের সুবিধা প্রদান করবে একটি কেন্দ্রে অবস্থিত বিল্ডিং-এ বেশিরভাগ মিউনিসিপ্যাল ​​অফিসগুলিকে মিটমাট করে।