Maharashtra: তীব্র গরমে জলের হাহাকার, সঙ্কট মেটাতে মহারাষ্ট্রের মারাঠওয়াড়ায় ২০০টি কুয়ো খোঁড়ার পরিকল্পনা
Water Scarcity (Photo Credit: Latestly)

ঔরঙ্গাবাদ, ৫ মে:  এপ্রিলের শেষ থেকে তাপপ্রবাহ (Heatwave) শুরু হয়েছে দেশের একাধিক রাজ্যে। যার মধ্যে অন্যতম মহারাষ্ট্র। এই রাজ্যের একাধিক জেলায় তাপপ্রবাহের জেরে বেশ কয়েকজনের মৃত্যু হয় বলে খবর। গরম এবং  তাপপ্রবাহ যত বাড়ছে, তত তীব্র হচ্ছে জল সঙ্কট। মহারাষ্ট্রের (Maharashtra) মারাঠওয়াড়ায় এই গরমে তীব্র জল সঙ্কট শুরু হয়েছে। জলের সঙ্কট মেটাতে মারাঠওয়াড়ায় (Marathwada) ১৩টি ট্যাঙ্ক বসানো হয়েছে। ওই ১৩টি ট্যাঙ্কের মাধ্যমে জলনা জেলার ৪টি গ্রাম, হিঙ্গোলির ৬টি গ্রাম এবং নান্দেড়ের একটি গ্রামে জল সরবারহ করা হচ্ছে বলে খবর।

তবে ওই ১৩টি ট্যাঙ্কের মাধ্যমে যে জল সরবারহ করা হচ্ছে, কাজ হচ্ছে না। ফলে মারাঠওয়াড়ায় যাতে কুয়ো খোঁড়া হয়, সে বিষয়ে জোর দেওয়া হচ্ছে। রিপোর্টে প্রকাশ, মারাঠওয়াড়ায় ২৫৩টি কুঁয়ো খোঁড়া হলে জল সঙ্কট কিছুটা মিটবে বলে মনে করছে জেলা প্রশাসন।

আরও পড়ুন:  Amit Shah: শুক্রবার সৌরভ গঙ্গোপাধ্যায়ের বাড়িতে যেতে পারেন অমিত শাহ, জোর গুঞ্জন

এই মুহূর্তে যাতে ১৬০টি কুয়ো খোঁড়ার ব্যবস্থা করা হয়, সে বিষয়ে জোর দিচ্ছে জেলা প্রশাসন। যার মধ্যে হিঙ্গোলিতে প্রয়োজন সবচেয়ে বেশি। নান্দেড়ে ৩০টি কুয়োর প্রয়োজন। ঔরঙ্গাবাদে ২৭টি, বিডে ২৪টি এবং  জলনায় ৯টি কুঁয়ো খুঁড়তে হবে বলে মনে করছে প্রশাসন। সবকিছু মিলিয়ে মারাঠওয়াড়ায় এই প্রচণ্ড গরম এবং তাপপ্রবাহের সঙ্গে তীব্র হচ্ছে জল সঙ্কট।