Madhya Pradesh: কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ, আন্দোলনস্থানেই ছেলের বিয়ে দিলেন কৃষক নেতা
আন্দোলনস্থানেই ছেলের বিয়ে দিলেন কৃষক নেতা (Photo: ANI)

রেওয়া, ১৯ মার্চ: কৃষি আইনের (Farm Laws) বিরুদ্ধে অভিনব প্রতিবাদ। মধ্যপ্রদেশের (Madhya Pradesh) এক কৃষক ইউনিয়নের নেতা নিজের ছেলের বিয়ে (Marriage) দিলেন আন্দোলনস্থানে। ভোপাল থেকে প্রায় ৫০০ কিলোমিটার দূরে রেওয়াতে (Rewa) প্রতিবাদে জড়ো হয়েছেন কৃষকরা, সেখানেই ওই নেতার ছেলের বিয়ে হয়। দম্পতি সচিন ও আসমা সিং সমাজ সংস্কারক বি আর আম্বেদকর এবং সাবিত্রীবাই ফুলের মূর্তিকে সামনে রেখে সাতপাকে বাঁধা পড়েন। এছাড়াও তাঁরা সংবিধান রক্ষার শপথ নিয়েছেন। ওই কৃষক নেতা বলেন, এটা কেন্দ্রীয় সরকারকে একটি বার্তা যে কৃষকরা তাঁদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত প্রতিবাদ চালিয়ে যাবেন।

মধ্যপ্রদেশের কিষাণ মহাসভার জেলা নেতা রামজিৎ সিং সাংবাদিকদের বলেন, "আমরা কেন্দ্রকে একটি কড়া বার্তা দিতে চেয়েছিলাম যে আমরা প্রতিবাদ থেকে সরে আসব না। এমনকি আমাদের ছেলের বিয়ের জন্যও ... আমরা সমাজকে একটি বার্তা দিতে চাই যেহেতু এই বিয়ে কোনও যৌতুক না নিয়েই হয়েছে। এছাড়া এই বিয়েতে কনে বিয়ে করতে আসেন কনেযাত্রী নিয়ে। যা এই শহরে প্রথম।" বিয়েতে পাওয়া নানা উপহার সচিন ও তাঁর স্ত্রী তারা কৃষক ইউনিয়নকে দিয়ে দিয়েছেন। সচিন সাংবাদিকদের বলেন, "আমরা আমাদের দাবি আদায়ে কোনও কিছুই ছাড়ব না।" আরও পড়ুন: LIC Strike Today: বেসরকারিকরণ, অংশীদারিত্বের বিক্রি ও একাধিক অভিযোগে দেশজুড়ে ধর্মঘট এলআইসি কর্মীদের

গত বছরের নভেম্বরের শেষের পর থেকে হাজার হাজার কৃষক দিল্লির কয়েকটি সীমান্ত এবং অন্যান্য স্থানে জড়ো হয়। তারা তিনটি নয়া কৃষি আইন ফিরিয়ে নেওয়ার আর্জি জানায় কেন্দ্রীয় সরকারকে। কয়েক দফা বৈঠকের পরও সমস্যা মেটেনি।