Lok Sabha Elections 2024: যোগী রাজ্যে শরিকদের মাত্র ৬টি ছেড়ে ৭৪ আসনে লড়বে বিজেপি
Photo Credits: ANI

উত্তরপ্রদেশে ৮০টি লোকসভা আসনের মধ্যে ৭৪টি-তে লড়তে চলেছে বিজেপি। শরিকদের জন্য মাত্র ৬টি ছেড়ে ৭৪টি আসনে প্রার্থী ঘোষণা করতে চলেছে গেরুয়া শিবির। ক দিন আগেই ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী চরণ সিংকে ভারতরত্ন দেওয়ায়, তাঁর নাতি তথা আরএলডি প্রধান জয়ন্ত চৌধুরী ইন্ডিয়া ছেড়ে এনডিএ-তে যোগ দেন। আপনা দল, নিশাদ পার্টি, ওমপ্রকাশ রাজভারের দল সহ যোগী আদিত্যনাথের রাজ্যে বেশ কয়েকটি ছোট দল এনডিএ-তে আছে। কিন্তু উত্তরপ্রদেশে এনডিএ-র বাকি শরির দলগুলির জন্য মাত্র ৬টা আসন ছাড়ছে বিজেপি। ৬টি আসনের মধ্যে ২টি-তে জয়ন্ত চৌধুরীর আরএলডি, ২টি-তে কেন্দ্রীয় মন্ত্রী অনুপ্রিয়া পাটিলের আপনা দল (সোনেলাল) ও বাকি দুটি-তে নিশাদ পার্টি এবং ওমপ্রকাশের দলকে ছাড়ছে বিজেপি।

বিজেপির লক্ষ্য হল উত্তরপ্রদেশের ৮০টি-র মধ্যে ৭৫টি-তে এনডিএ-র প্রার্থীদের জয় নিশ্চিত করা। গতবার ইউপিতে ৬৫টি আসনে জিতেছিল গেরুয়া শিবির। এরপর উপনির্বাচনে সমাজবাদী পার্টির গড় আজমগড়ও জিতে নেয় বিজেপি।

অখিলেশ যাদবের সঙ্গে আসন সমঝোতা না হওয়াটা রাষ্ট্রীয় লোক দল প্রধান জয়ন্ত চৌধুরীর এনডিএ-তে যোগদানের পিছনে বড় কারণ ছিল। জয়ন্ত চৌধুরীকে ৭টি আসনে ছাড়তে রাজি হয়েছিলেন অখিলেশ। সেখানে আরএলডি অন্তত ১০টি-তে লড়তে চেয়েছিল। কিন্তু এনডিএ-তে যোগ দিয়ে মাত্র ২টি আসনেই খুশি থাকতে হচ্ছে আরএলডি-কে। জোর জল্পনা, বছর দুয়েক পর আরএলডি-র পাঁচজনকে রাজ্যসভায় পাঠানো ও যোগী সরকারে গুরুত্বপূর্ণ মন্ত্রক দিয়ে 'ম্যানেজ' করছে বিজেপি। মথুরা সহ বেশ কয়েকটি আসনে গত লোকসভায় সরাসরি লড়াই হয়েছিল বিজেপি ও আরএলডি-র।