Lok Sabha Election 2024: প্রথম দফার লোকসভা নির্বাচন শুরু, সিকিম ও অরুণাচলে পাশাপাশি চলছে রাজ্য দখলের লড়াই
Union Minister Kiren Rijiju (Photo Credit; ANI/Twitter)

আজ সকাল থেকে শুরু হয়েছে প্রথম দফার লোকসভা নির্বাচন। লোকসভার পাশাপাশি কয়েকটি বিধানসভাতেও নির্বাচন অনুষ্ঠিত হবে আজ। উত্তর পূর্বের অরুণাচল প্রদেশ ও সিকিমে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে আজ সকাল থেকে। অরুণাচল প্রদেশের ৬০টি বিধানসভা আসন এবং সিকিমের ৩২টি বিধানসভা আসনে আজ ভোট হচ্ছে।

ভারতের ছোট রাজ্য সিকিমে একটি মাত্র লোকসভা আসন। সিকিম ক্রান্তিকারি মোর্চা (SKM) এর ইন্দ্র হাং সুব্বা ২০১৯ সালে সিকিমের একমাত্র লোকসভা আসনে জয়ী হয়েছিলেন।তিনি ২০২৪ এও ভোটে লড়ছেন।তার বিরুদ্ধে প্রার্থী দিয়েছে সিকিম ডেমোক্রেটিক ফ্রন্ট, তাঁদের প্রার্থী প্রেম দাস রাই।বিধানসভায় সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং, যিনি পিএস গোলে নামে পরিচিত, আসন্ন নির্বাচনে দুটি বিধানসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন এবং তাঁর স্ত্রী কৃষ্ণা কুমারী রাই নামচি এবং সিংহিথাং-কেন্দ্রে বিরোধী সিকিম ডেমোক্রেটিক ফ্রন্টের সভাপতি পবন কুমার চামলিং-এর বিরুদ্ধে লড়াই করছেন।

অপরদিকে অরুণাচল প্রদেশে ৬০ আসনের বিধানসভায় এরইমধ্যে ১০টি আসনে বিজেপি একমাত্র প্রার্থী দেওয়ায় তারা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে চলেছে। তবে প্রথম দফা নির্বাচনের আগে বুধবার লংডিং জেলা থেকে বিজেপির একজন নেতাকে অপহরণের খবর এসেছে। জেলাটি অরুণাচল ইস্ট লোকসভা আসনের অন্তর্গত। অরুণাচল প্রদেশ রাজ্যে দুটি লোকসভা কেন্দ্র। অরুণাচল প্রদেশ পূর্ব ও অরুণাচল প্রদেশ পশ্চিম।

অরুণাচল পশ্চিম লোকসভা আসনে কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু এবং রাজ্য কংগ্রেস সভাপতি নবম টুকি সহ আটজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এবংঅরুণাচল পূর্ব থেকে বর্তমান বিজেপি সাংসদ তাপির গাও এবং রাজ্য কংগ্রেসের সহ-সভাপতি বসিরাম সিরাম সহ আরও ছয় প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।