Parliament Monsoon Session: বিরোধীদের তুমুল হই-হট্টগোল, দুপুর ২টো পর্যন্ত মুলতুবি লোকসভা অধিবেশন
সংসদ ভবন (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ১৯ জুলাই: আজ থেকে শুরু হয়েছে সংসদের বাদল অধিবেশন (Parliament Monsoon Session)। প্রথম দিনই মুলতুবি (Adjourned) হল অধিবেশন। দেশে লাগাতার পেট্রল, ডিজেল ও গ্যাসের মূল্যবৃদ্ধিতে এদিন অধিবেশনে ক্ষোভ প্রকাশ করেন বিরোধী দলের সাংসদেরা। বিরোধীদের তুমুল হই-হট্টগোলের পর দুপুর ২টো পর্যন্ত অধিবেশন মুলতুবি করলেন লোকসভার স্পিকার ওম বিড়লা।

সোমবার অধিবেশনে প্রবেশের আগে পেট্রল-ডিজেলের দাম বৃদ্ধির বিরোধিতায় সাইকেল নিয়ে বিক্ষোভ দেখান তৃণমূলের সাংসদেরা। অধিবেশন শুরু হওয়ার পর লোকসভায় স্লোগান দিতে শুরু করে কংগ্রেস, তৃণমূল কংগ্রেসের মতো বিরোধী দলগুলি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভাষণ শুরু করার সময়ই সরকারের বিরুদ্ধে স্লোগান দিতে শুরু করেন বিরোধী সাংসদেরা। সংসদে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বক্তব্য পেশের সময়ও তুমুল চিৎকার-চেঁচামেচি শুরু হয়। আরও পড়ুন, কোভিড প্রতিষেধক নিলেই হবেন বাহুবলি, কী বললেন নমো?

কৃষি আইন নিয়েও এদিন বিক্ষোভ দেখান বিরোধীরা। কৃষি আইন বাতিলের দাবিতে মুলতুবি প্রস্তাব আনতে নোটিস দিয়েছে কংগ্রেস ও আম আদমি পার্টি। পেগাসাসের ফোনে আড়িপাতা-বিতর্কে মুলতুবি প্রস্তাব আনতে রাজ্যসভায় নোটিস দিয়েছে সিপিআইও।

করোনা ভ্যাকসিন অমিল, আর্থিক বৃদ্ধির হারে হ্রাস, সাংসদ তহবিল চালু ও যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোকে দুর্বল করে দেওয়ার অভিযোগ সংক্রান্ত ৬টি বিষয়কে সামনে রেখে সংসদের উভয় কক্ষে নোটিস দিয়েছে তৃণমূল।