Emerald Lingam: ৫০০ কোটি টাকার দুষ্প্রাপ্য শিবলিঙ্গ উদ্ধার ব্যাঙ্কের লকার থেকে
Shiva Lingam. (Photo Credits: Twitter)

চেন্নাই, ২ জানুয়ারি: একেবারে দুষ্প্রাপ্য এক শিবলিঙ্গকে (Emerald Lingam) উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল। বলা হচ্ছে একেবারে বিরল পান্নার তৈরি এই শিবলিঙ্গের বর্তমান বাজারে দাম হতে পারে ৫০০ কোটি টাকার মত। একেবারে নাটকীয় কায়দায় তামিলনাড়ুর এক ব্যাঙ্কের লকার থেকে উদ্ধার হয় এই শিবলিঙ্গ। মনে করা হচ্ছে এই শিবলিঙ্গটি হাজার বছরের বেশি পুরনো। মূর্তিটি উদ্ধারের পর পুলিশ জানিয়েছে, শিবলিঙ্গটি ৮ সেন্টিমিটার লম্বা ও ৫০০ গ্রাম ওজনের।

পূর্ব এশিয়ায় রাজা রাজেন্দ্র চোলার রাজত্বে শ্রী থিয়াগারাজা স্বামী মন্দিরে এই শিবলিঙ্গটি স্থাপন করা হয়েছিল বলে মনে করা হচ্ছে। ২০১৬ সালে মন্দিরের পূর্ননিমার্ণের সময় থেকে এই শিবলিঙ্গটি খুঁজে পাওয়া যাচ্ছিল না। এন এস অরুনা ভাস্কর নামের ৮০ বছরের এক বৃদ্ধের ব্যাঙ্কের লকার থেকে মিলল এই শিবলিঙ্গ। আরও পড়ুন: এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের অনুমতি না নিয়েই উড়ল স্পাইসজেটের বিমান! হুলস্থুল রাজকোট বিমানবন্দরে

বৃদ্ধের ছেলে পুলিশকে খবর দেয়, যে তার বাবা সবার থেকে গোপন করে ব্যাঙ্কের লকারে রেখেছে সেই শিবলিঙ্গ। পুলিশ ব্যাঙ্কের লকার থেকে সেই শিবলিঙ্গ উদ্ধার করে তদন্ত শুরু হয়েছে। বৃদ্ধের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪১ (১) (ডি) ও ১০২ ধারায় মামলা রুজু করা হয়েছে।