Lalu Prasad Yadav: ডিএলএফ আর্থিক কেলেঙ্কারিতে লালু প্রসাদ যাদবকে ক্লিনচিট, তদন্ত বন্ধ করল সিবিআই
লালু প্রসাদ যাদব (Photo Credit: Facebook)

নতুন দিল্লি, ২২ মে: দীর্ঘ টানাপোড়েনের শেষে রাষ্ট্রীয় জনতা দলের (RJD) নেতা লালু প্রসাদ যাদবকে (Lalu Prasad Yadav) দুর্নীতির মামলায় তাঁর বিরুদ্ধে প্রাথমিক তদন্ত বন্ধ করল সিবিআই (CBI)। একাধিক সংবাদ সূত্র অনুযায়ী, লালু প্রসাদ যাদবের বিরুদ্ধে উপযুক্ত প্রমাণের অভাবের কারণে তদন্ত বন্ধ করে দিল কেন্দ্রীয় সংস্থা। তাঁর বিরুদ্ধে অভিযোগ করা হয়েছিল রিয়েল এস্টেট ডেভেলপার ডিএলএফ গ্রুপ লালু যাদবকে রেলওয়ে সম্পর্কিত প্রকল্পগুলি পাওয়ানোর জন্য ঘুষ দিয়েছিল।

সিবিআইয়ের আর্থিক অপরাধ শাখা ২০১৮-তে এই বিষয়ে তদন্ত শুরু করে। ২০১১ সালে লালু পুত্র তেজস্বী এবং কন্যা রাগিণী মাত্র ৪ লক্ষ টাকায় শেয়ার ট্রান্সফার করে এ বি এক্সপোর্ট কিনেছিলেন এবং দিল্লিতে এই সংস্থাটির মালিকানা পেয়েছিলেন। আরও অভিযোগ ছিল, ডিএলএফ গ্রুপ মুম্বইয়ের নয়াদিল্লি রেলওয়ে স্টেশন এবং বান্দ্রা স্টেশনে কিছু প্রকল্প পেতে চাওয়ার কারণে ঘুষ দেয়। আয়কর বিভাগও এই মামলায় পৃথক তদন্ত শুরু করেছিল।

আরও পড়ুন, লকডাউনের মাঝেই জমিয়ে চলছিল মধুচক্র, পুলিসি অভিযানে ফাঁস, উদ্ধার ৩

তবে দু'বছরের তদন্তের পরেও অভিযুক্তের থেকে কোনও মামলা করা হয়নি বলে প্রাথমিক তদন্ত বন্ধ করে দেওয়া হয়েছিল। প্রাক্তন রেলমন্ত্রী লালু প্রসাদ যাদবের ওপর পশুখাদ্য কেলেঙ্কারি-সহ একাধিক অভিযোগ রয়েছে। দুমকা ট্রেজারি মামলায় ৩ বছর জেল খেটেছেন তিনি। এরপর এপ্রিলের জামিনে ছাড়া পান। এরপর থেকে দিল্লিতে তাঁর বাসভবনেই রয়েছেন তিনি।