LAC Standoff: সীমান্ত সংঘাতের অবসান ঘটাতে আজ পঞ্চম দফার বৈঠকে ভারত-চিন
Ladakh sector of LAC remains tense since May | (Photo Credit AFP)

লাদাখ, ২ অগাস্ট: আজ আবারও আলোচনায় বসছে ভারত ও চিন সেনা। বেলা ১১টা নাগাদ লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের চিনা পক্ষের মলডোতে (Moldo) কর্পস-কমান্ডার-স্তরের (Corps Commander-level talks) পঞ্চম দফায় বৈঠক হবে। পূর্ব লাদাখের (Eastern Ladakh) ফিঙ্গার অঞ্চল থেকে চিনা সেনার পিছিয়ে যাওয়া নিশ্চিত করার জন্যই আজকের বৈঠক। রবিবার ভারতীয় সেনাবাহিনী সূত্রে খবর, পঞ্চম দফার বৈঠকের মূল ফোকাস একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে দুই দেশের সেনাবাহিনীর পিছিয়ে যাওয়া ও ঘাঁটি থেকে সেনা ও অস্ত্র প্রত্যাহার। ফিঙ্গার অঞ্চল থেকে যাতে চিনের সেনা পিছিয়ে যায় তার দাবি জানাবে ভারতীয় সেনা। বৈঠকে ওই বিষয়টি তুলবে ভারত।

সামরিক ও কূটনৈতিক স্তরে কয়েক দফা বৈঠকের ফলে এখনও পর্যন্ত ফিঙ্গার ১৪, ১৫ ও ১৭ পয়েন্ট থেকে চিনের পিললস লিবারেশন আর্মি সম্পূর্ণরূপে পিছিয়ে গেছে। এছাড়াও চিনা সেনারা গ্যালওয়ান ভ্যালি, গোগড়া এবং হট স্প্রিংস থেকে সরে গেছে। পাংগং তসো অঞ্চলে ফিঙ্গার ফোরের সেনা কমিয়েছে চিন। যদিও পুরোপুরি সরে যায়নি। তাই ভারত এই অঞ্চল থেকে চিনের পুরো সেনা সরানোর দাবি জানাবে। ফিঙ্গার ফোর এবং এইটের মধ্যবর্তী অঞ্চল থেকে তাদের সেনা প্রত্যাহার করতে হবে, চিনের কছে বরাবর এই দাবি জানিয়ে আসছে ভারত। আরও পড়ুন: Nepal To Send New Map To India: দেশের সংশোধিত ম্যাপ ভারত ও রাষ্ট্রসংঘে পাঠাবে নেপাল

২৯ জুলাইয়ের যে স্যাটেলাইট চিত্র, তা বিশ্লেষণ করে সর্বভারতীয় একটি ইংরেজি সংবাদমাধ্যম দাবি করে, চিনের পিপলস লিবারেশন আর্মি (PLA) গ্রাউন্ড ফোর্সেস নেভাল উইংয়ের ১৩টি নৌকো ফিঙ্গার ৫ এবং ফিঙ্গার ৬-এ রয়েছে। ১৩টি নৌকোয় চিনের এলিট ফোর্সের কমপক্ষে ১৩০ জন সেনা মোতায়েন রয়েছে। জায়গাটি ভারতের নিয়ন্ত্রণে থাকা ফিঙ্গার চারের খুব কাছেই।