LAC Standoff: আজ ভারত ও চিনের মধ্যে কর্পস কমান্ডার-স্তরের সপ্তম রাউন্ডের বৈঠক
India - China Representational Image (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ১২ অক্টোবর: লাদাখে উত্তেজনার মধ্যেই সোমবার ভারত ও চিনের মধ্যে কর্পস কমান্ডার-স্তরের (Corps Commander-level meet) সপ্তম রাউন্ডের বৈঠক হবে। পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (LAC) ভারতের দিকে চুষুলে বেলা ১২টার সময় এই বৈঠক হওয়ার কথা রয়েছে। ভারতের পক্ষে বিদায়ী ১৪ কর্পসের চিফ লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং (Lt Gen Harinder Singh ) এবং তাঁর উত্তরসূরী লেফটেন্যান্ট জেনারেল পিজিকে মেনন (Lt Gen PGK Menon) উপস্থিত থাকবেন। এছাড়াও বৈঠকে বিদেশ মন্ত্রকের যুগ্মসচিব নবীন শ্রীবাস্তব অংশ নেবেন।

সরকারি সূত্র মতে, ভারত সামরিক আলোচনার সময় পূর্ব লাদাখের সমস্ত উত্তেজনাপূর্ণ এলাকা থেকে চিন সেনার দ্রুত এবং সম্পূর্ণ সরে যাওয়ার দাবি জানাবে। পিটিআই জানিয়েছে, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, বিদেশ মন্ত্রী এস জয়শংকর, জাতীয় সুরক্ষা উপদেষ্টা অজিত দোভাল, সিডিএস জেনারেল বিপিন রাওয়াত এবং তিন বাহিনীর প্রধানের সমন্বয়ে গঠিত চিন স্টাডি গ্রুপ (সিএসজি) শুক্রবার ভারতের দাবির বিষয়টি চূড়ান্ত করেছে। আরও পড়ুন: NEET 2020: আজ NEET-র ফল প্রকাশের সম্ভাবনা, কীভাবে অনলাইনে রেজাল্ট জানবেন?

চিন স্টাডি গ্রুপ হল চীনের বিষয়ে ভারতের মূল নীতি নির্ধারণকারী সংস্থা। সূত্র জানিয়েছে, চিন যদি প্যাংগং লেকের দক্ষিণ পাড়ের কয়েকটি কৌশলগত উচ্চতা থেকে ভারতীয় সেনাদের সরে যাওয়ার দাবি তোলে, তবে সেই দাবি মানা হবে না। ভারত এই দাবির তীব্র বিরোধিতা করবে।