Krishna Janmabhoomi Case: শ্রী কৃষ্ণ জন্মভূমি মন্দির লাগোয়া মসজিদ অপসারণের দাবি, মামলা করার অনুমতি আদালতের
Shri Krishna Janmabhoomi Trust, Mathura. Credits: PTI

মথুরা, ১৯ মে: মথুরার শ্রী কৃষ্ণ জন্মভূমি মন্দির লাগোয়া একটি মসজিদ অপসারণের দাবিতে মামলা করার অনুমতি দিল মথুরা জেলা আদালত (Mathura District Court)। একই দাবিতে করা মামলা এর আগে খারিজ করে দিয়েছিল নিম্ন আদালত। আজ জেলা আদালত জানিয়েছে যে নিম্ন আদালতের আদেশ ভুল এবং তাই নির্দেশ স্থগিত থাকছে। মথুরার ওই এলাকায় কাটরা কেশব দেবের মন্দির রয়েছে, যা ভগবান শ্রী কৃষ্ণের জন্মস্থান। মথুরা জেলা আদালতে দাবি করা হয়েছে, কৃষ্ণ জন্মভূমি বা ভগবান কৃষ্ণের জন্মভূমিতেই (Krishna Janmabhoomi) ১৭ শতকের শাহী ইদগাহ মসজিদ (Shahi Idgah Masjid) নির্মাণ করা হয়েছিল। তাই সেটিকে সরিয়ে দেওয়া হোক।

লখনউয়ের বাসিন্দা রঞ্জনা অগ্নিহোত্রীর করা পিটিশনে বলা হয়েছে, ১৬৬৯-৭০ সালে মুঘল সম্রাট আওরঙ্গজেবের নির্দেশে কৃষ্ণ জন্মভূমির কাছে নির্মিত হয়েছিল ওই মসজিদ। আরও পড়ুন: Yasin Malik: জঙ্গিদের অর্থ সাহায্য়, দোষী সাব্যস্ত কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিক

হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস, পশ্চিম উত্তরপ্রদেশের মথুরায় ভগবান শ্রী কৃষ্ণের জন্ম হয়েছিল। মুঘল সম্রাট আওরঙ্গজেবের নির্দেশে ওই এলাকায় মসজিদ নির্মাণ করা হয়েছিল। মসজিদ সরিয়ে ফেলা নিয়ে বেশ কয়েকটি মামলা হয়েছে। রঞ্জনা অগ্নিহোত্রীর মামলাটি তাদের মধ্যে একটি। রঞ্জনা পিটিশনে দাবি করেছেন যে মসজিদের হাতে থাকা ১৩.৪৭ একর জমির আসল মালিক শ্রী কৃষ্ণ জন্মভূমি ট্রাস্ট। তাই মসজিদ সরিয়ে সেই জমি ট্রাস্টের হাতে তুলে দেওয়া হোক। অনেক মামলাকারী ইদগাহ মসজিদে সমীক্ষা চালানোর পাশাপাশি সেটি সিল করারও দাবি জানান।