Kolkata Submerged: আশঙ্কার চেয়েও আগে জলের তলায় চলে যাবে কলকাতা, দাবি নয়া সমীক্ষায়
Rain In Kolkata (Photo Credit: Twitter)

ভিক্টোরিয়া মেমোরিয়াল থেকে হাওড়া ব্রিজ। কলকাতার সব কিছুই কয়েক দশক পরেই জলের তলায় চলে ! বিশ্ব উষ্ণায়ন বা গ্লোবাল ওয়ার্মিংয়ের ফলে জলস্তর আশঙ্কার চেয়েও ক্রমশ দ্রুত বাড়ছে। আর তাই কলকাতা, চেন্নাই সহ দক্ষিণ পশ্চিম এশিয়ার বেশ কয়েকটি শহরে জলস্তরে বাড়তে বাড়তে কয়েক দশক পর তলিয়ে যাবে। ফ্রান্সের জাতীয় বৈজ্ঞানিক গবেষণা কেন্দ্র, ফরাসি বিশ্ববিদ্যালয় লা রোচেলে এবং মার্কিন পরিবেশ সংস্থা এনসিএআর-এর গবেষণার পর নয়া রিপোর্টে উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য।

কলকাতা, চেন্নাইয়ের পাশাপাশি কয়েক দশক পরেই জলে তলিয়ে যেতে পারে তাইল্যান্ডের রাজধানী ব্যাঙ্কক, ভিয়েতনামের হোচি মিন সিটি, মায়ানমারের ইয়াঙ্গনের মত নামী শহর। এমনই আশঙ্কা প্রকাশ করা হয়েছে এই গবেষণার রিপোর্ট। শুধুমাত্র এশিয়াতেই ৫ কোটি মানুষ জলস্তর বৃদ্ধির ফলে সরাসরি প্রভাবিত হতে চলেছেন বলে রিপোর্টে প্রকাশ। আরও পড়ুন-স্বামী অক্ষম নয়', স্ত্রীকে অন্তর্বর্তীকালীন ভরণপোষণ দিতে বলে পারিবারিক আদালতের আদেশ বাতিল করল মাদ্রাজ হাইকোর্ট

এখনই গ্লোবাল ওয়ার্মিং, সমুদ্রের জলস্তর বৃদ্ধি নিয়ে নড়চেড়ে না বসলে কলকাতা সহ দক্ষিণ পশ্চিম এশিয়ার বেশ কিছু শহরকে আর বাঁচানো যাবে না বলেও জানানো হয়েছে। ভারতে ৩ কোটি মানুষ জলস্তর বৃদ্ধির ফলে সমস্যায় পড়তে চলেছেন বলে দাবি। ভারত সহ দক্ষিণ পশ্চিম এশিয়ার বেশ কিছু দেশে আগের চেয়ে বেশী বন্যা, ভূমিধস সহ বড়মাপের প্রাকৃতিক দুর্যোগের ঘটনা ঘটবে বলে দাবি।