Kashmir Valley Temperature: কাশ্মীরজুড়ে পারদ নেমেছে মাইনাসের নীচে, গুলমার্গে তাপমাত্রা মাইনাস ১০.২ ডিগ্রি সেলসিয়াস
Kashmir valley. Photo Source: Wikipedia

শ্রীনগর, ১৫ ডিসেম্বর: প্রবল ঠান্ডায় কাঁপছে কাশ্মীর (Kashmir) উপত্যকা। সূর্য ডুবতেই ঝকঝকে আকাশের নীচে লেপমুড়ি দিচ্ছে কাশ্মীরবাসী। গুলমার্গে (Gulmarg) তাপমাত্রার পারদ নেমেছে মাইনাস ১০.২ ডিগ্রি সেলসিয়াসে। বৃহস্পতিবার আবহওয়া দফতরের তরফে এমনটাই জানানো হয়েছে। আরও পড়ুন: COVID-19 in IIT Madras: আইআইটি মাদ্রাজে ১৫ দিনে ১৮৩ জন আক্রান্ত করোনাভাইরাসে

রাতের বেলা উপত্যকা জুড়ে মাইনাসের নীচে নামছে তাপমাত্রার পারদ। পর্যটকদের অন্যতম আকর্ষণের জায়গা গুলমার্গে তাপমাত্রা পারদ কমে দাঁড়িয়েছে মাইনাস ১০.২ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি কম।

গুলমার্গের পাশাপাশি পর্যটন কেন্দ্র পহেলগাঁও-র পরিস্থিতিও ঠিক একইরকম। এই এলাকায় তাপমাত্রার পারদ কমে দাঁড়িয়েছে ৫.৩ ডিগ্রি সেলসিয়াস। কেন্দ্রশাসিত অঞ্চলের শ্রীনগরে তাপমাত্রার পারদ থাকে সবচেয়ে বেশি। অন্যান্য এলাকায় মাইনাসের নীচে পারদ নামলেও শ্রীনগরে এই সময়টায় ০ আর ১-র মধ্যেই ঘোরাফেরা করে তাপমাত্রা। এই এলাকাতেও নির্দিষ্ট মরশুমের আগেই তাপমাত্রার পারদ কমে দাঁড়াল মাইনাস ৩.২ ডিগ্রিতে।

পহেলগাঁও, গুলমার্গ ছাড়াও কাজিগান্দ, কুপওয়ারা, কোকেরনাগে তাপমাত্রার পারদ মাইনাসের নীচে পৌঁছেছে। ২১ ডিসেম্বর পর্যন্ত এমনই থাকবে তাপমাত্রার পারদ।