Heatwave: জল, ফল, সবজি খান, বিনা প্রয়োজনে ঘরের বাইরে নয়, তাপপ্রবাহের সতর্কতায় চূড়ান্ত সাবধান করলেন মন্ত্রী
Heatwave (Photo Credit: Pixabay)

বেঙ্গালুরু, ২৭ মার্চ: গরম (Summer) পড়তে না পড়তেই এবার ফের তাপপ্রবাহের (Heatwave)  সতর্কতা জারি করল কর্ণাটক (Karnataka) সরকার। চলতি মরশুমে তাপপ্রবাহ শুরুর আগে থেকে যাতে প্রত্যেকে সাবধানে থাকেন, সে বিষয়ে সতর্কতা জারি করেন কর্ণাটকের স্বাস্থ্যেমন্ত্রী দীনেশ গুন্ডু। নিজের সোশ্যাল হ্যান্ডেলে কর্ণাটকের স্বাস্থ্যমন্ত্রী জানান, রাজ্যে ক্রমাগত গরম বাড়ছে। কর্ণাটকে েবর্তমানে যে হারে গরম পড়ছে, তাতে সাধারণ  মানুষ তপ্ত আবহাওয়ার সঙ্গে ক্রমাগত লড়াই করছেন। আবহাওয়ার সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়ার চেষ্টা করছেন বলেও জানান দীনেশ গুন্ডু। গত মাসে কর্ণাটকে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁয়ে ফেলে। ফলে সানস্ট্রোক থেকে মাইগ্রেন, ত্বকের সমস্যা, একাধিক কারণে মানুষ চিকিৎসকের দ্বারস্থ হচ্ছেন। হাসপাতালে যেতে শুরু করেছেন। সেই সঙ্গে তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় ব্যাকটেরিয়া এবং ভাইরাসের প্রভাবও ক্রমাগত বাড়তে শুরু করেছে বলে জানান দক্ষিণের এই রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী।

প্রচণ্ড গরম এবং তাপপ্রবাহ থেকে বাঁচতে প্রচুর পরিমাণে জল খাওয়ার পরামর্শ দেন স্বাস্থ্যমন্ত্রী। জল পিপাসা না পেলেও গলা ভেজাতে হবে।  ঘরের বাইরে বের হলে, সব সময় জল সঙ্গে রাখতে হবে। সেই সঙ্গে লেবুর জল, লস্যি-সহ সমস্ত ধরনের ঘরে তৈরি সরবত সঙ্গে রাখুন। সেই সঙ্গে তরমুজ, মাস্কমেলন, শশা, লেটুসের মত মরশুমি ফল এবং সবজি বেশি করে খাওয়ারও পরামর্শ দেওয়া হয়েছে।

সুতির হালকা পোশাক পরুন। ঢিলেঢেলা পোশাকে শরীর ঢাকুন। সেই সঙ্গে ছাতা, টুপি, তোয়ালেও সঙ্গে রাখুন। ঘরের বাইরে বের হলেই চটি বা জুতো পরেই বের হন। খালি পায়ে ঘরের বাইরে না বেরনোর পরামর্শ দেওয়া হয়েছে।

আবহাওয়ার খবর রাখুন। টিভি, রেডিও, খবরের কাগজ থেকে নিয়মিত ংসবাদ সংগ্রহ করুন।

যতটা পারবেন ঘরের ভিতরে থাকুন। ঘরে যাতে রোদের তাপ না ঢোকে, সেই ব্যবস্থা করুন। খুব প্রয়োজন না হলে ঘরের বাইরে যাবেন না। কাজ থাকলে, তা সকাল এবং সন্ধ্যায় সেরে ফেলার চেষ্টা করুন বলেও দেওয়া হয়েছে পরামর্শ। সকাল ১১টা থেকে বিকেল ৪টের মধ্যে খুব প্রয়োজন না হলে যাতে কেউ ঘরের বাইরে না বের হন, সেই পরামর্শ দেন কর্ণাটকের স্বাস্থ্যমন্ত্রী।

এসবের পাশাপাশি সূর্য যখন মাথার উপর, সেই সময় ঘরে থেকেও রান্না না করা ভাল বলে জানানো হয়।

চা, কফি, মদ্য়পান থেকে বিরত থাকুন। সেই সঙ্গে যে সমস্ত খাবারে অতিরিক্ত চিনি রয়েছে, তা খাওয়া থেকে বিরত থাকুন। বেশি চিনিযুক্ত খাবারে প্রচণ্ড গরমে পেটের সমস্যা দেখা দিতে পারে বলে সতর্ক করা হয়েছে।

সেই সঙ্গে যে সব খাবারে হাই প্রোটিন রয়েছে, বেশেষ করে মাংস, তা থেকেও বিরত থাকুন বলে জানানো হয়েছে।

শিশু এবং পোষ্যদের গাড়ির ভিতরে রেখে কোথাও যাবেন না বলে সতর্ক করেন কর্ণাটকের স্বাস্থ্যমন্ত্রী।