“প্লেন পাঠাচ্ছি, রাহুল গান্ধী এসে দেখে যান কাশ্মীর কেমন আছে”, সোনিয়া পুত্রকে ঠুকলেন কাশ্মীরের রাজ্যপাল
কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক(Photo Credit: ANI)

শ্রীনগর, ১৩ আগস্ট: কাশ্মীর নিয়ে চিন্তায় রয়েছেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। শনিবার সাংবাদিকদের কাছে এনিয়ে তাঁর দুশ্চিন্তা প্রকাশ করতেই পাল্টা কটাক্ষ করলেন জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল (Jammu and Kashmir Governor) সত্যপাল মালিক (Satya Pal Malik)। তিনি সোমবার সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, রাহুল গান্ধীর (Rahul Gandhi) জন্য প্লেন পাঠাচ্ছি। নিজে এসে দেখে যান উপত্যকার পরিস্থিতি কেমন রয়েছে। কাশ্মীরে ৩৭০ ধারা (Article 370) বিলোপ ও রাজ্যকে দুটি কেন্দ্রীয় শাসিত অঞ্চলে ভাগ করে দেওয়ার প্রশ্নে গোড়া থেকে আপত্তি জানাচ্ছে জাতীয় কংগ্রেস। তাদের বক্তব্য, কাশ্মীরের মানুষের মত না নিয়ে এক তরফা এই পদক্ষেপ করেছে বিজেপি সরকার। আরও পড়ুন-শ্রীনগরে পৌঁছেও বাধার মুখে গুলাম নবি আজাদ, বিমানবন্দরের বাইরে পা রাখতে পারলেন না কংগ্রেস নেতা

সংখ্যাগরিষ্ঠতার দাপটে কাশ্মীরের মানুষের ভাবাবেগ দমন করা হচ্ছে। এমনকী লোকসভায় কংগ্রেস নেতা অধীর চৌধুরী বলেন, কাশ্মীরের অবস্থা এখন কনসেনট্রেশন ক্যাম্পের মতো। এদিন এরও জবাব দেন রাজ্যপাল বলেন, যে বা যাঁরা কনসেনট্রেশন ক্যাম্পের প্রসঙ্গ তুলছেন, তাঁরা আসলে জানেনই না তা কেমন ছিল। ৩০ বার জেলে গিয়েছি, জরুরি অবস্থার সময় বিনা কারণে বিরোধী রাজনৈতিক নেতাদের কংগ্রেস সরকার দেড় বছরের জন্য জেলে পুরে রেখেছিল। সেটা যদি কনসেনট্রেশন ক্যাম্প না হয় তাহলে এটা কেন। আর সতর্কতামূলক গ্রেপ্তারিকে কনসেনট্রেশন ক্যাম্প বলা যাবে না। রাজ্যপাল সত্যপাল মালিকের এহেন বক্তব্যের পরে তাঁর সাংবিধানিক পদ নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে। অনেকর মতে রাজনৈতিক বক্তব্য রাখছেন রাজ্যপাল। তবে এনিয়ে গেরুয়া শিবিরের একাংশের মত, এই পথ পূর্বতন ইউপিএ সরকারই দেখিয়েছে। বিহারের রাজ্যপাল বুটা সিংয়ের কীর্তিকলাপ ভুলে গেলে চলবে না।

উল্লেখ্য, শনিবার কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে সাংসদ গুলাম নবি আজাদ কাশ্মীরে একটি ভিডিও দেখান। রাহুল গান্ধীও সেটি দেখেন। তারপর বৈঠক থেকে বেরিয়ে সাংবাদিকদের কাছে উপত্যকায় হিংসার ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। এরপরই পাল্টা কটাক্ষ ছুঁড়ে দিয়েছেন রাজ্যপাল, রাহুল গান্ধীকে একজন দায়িত্বশীল নেতা হিসাবেই জানি, ওনার এ ধরনের কথা বলা উচিত হচ্ছে না। আমি রাহুল গান্ধীকে কাশ্মীরে আমন্ত্রণ জানাচ্ছি। ওনার জন্য দিল্লিতে প্লেন পাঠাতেও রাজি। উনি কাশ্মীরে আসুন, এসে দেখে যান এখানকার পরিস্থিতি ঠিক কেমন”