গতকাল বিধানসভা নির্বাচনের প্রথম দফায় জম্মু ও কাশ্মীরে গত ৩৫ বছরের মধ্যে সর্বোচ্চ ভোটার উপস্থিতি রেকর্ড ছুয়েছে। নির্বাচন কমিশনের তথ্য বলছে  ৬১ শতাংশের বেশি ভোট পড়েছে গত ১৮ সেপ্টেম্বর। পুলওয়ামা, শোপিয়ান, কুলগাম, কিশতওয়ার, অনন্তনাগ, রামবান এবং ডোডা এই সাতটি জেলায় বিস্তৃত ২৪ টি বিধানসভা কেন্দ্রে ভোট শান্তিপূর্ণ ছিল।

নির্বাচন কমিশন উল্লেখ করেছে ভোট কেন্দ্রগুলিতে যে যুব ও মহিলা ভোটারদের উপস্থিতি নজর কেড়েছে যা উপত্যকায় গণতন্ত্রের সঙ্গে জনগণের গভীর আলিঙ্গনের প্রমাণ।কমিশন আরো বলেছে যে উপত্যকায় ভোট বয়কট এবং সহিংসতার বিরুদ্ধে জোরালো প্রতিক্রিয়া জানাতেই জনগণের ভোট দেওয়ার এই উৎসাহ। এছাড়া প্রতিটি বুথে ভোটকেন্দ্রে ভোটারদের দীর্ঘ লাইন বিশ্বকে দেখায় যে গণতান্ত্রিক অনুশীলনে জম্মু ও কাশ্মীরের জনগণের এখনো গভীর আস্থা রয়েছে।

সমস্ত ভোটকেন্দ্রে ওয়েবকাস্টিংয়ের পাশাপাশি, ৩২জন কেন্দ্রীয় পর্যবেক্ষক নির্বাচনী প্রক্রিয়ার উপর সজাগ দৃষ্টি রেখেছিলেন, যাতে কোনও বিঘ্ন না ঘটে। জম্মু, উধমপুর এবং দিল্লিতে স্থাপিত ২৪টি বিশেষ ভোট কেন্দ্রের মাধ্যমে কাশ্মীরি অভিবাসী ভোটারদের তাদের ভোটাধিকার প্রয়োগ করার ক্ষমতা দেওয়া হয়েছিল। জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচনে প্রথমবারের মতো বাড়িতে ভোট দেওয়ার সুবিধাও চালু করা হয়েছিল।