Valentine Week 2024: রোজ ডে থেকে ভ্যালেন্টাইন ডে, জেনে নিন  ভালবাসা দিবসের ইতিহাস

ফেব্রুয়ারি মাসকে ভালোবাসার মাস বলা হয়। নতুন বছর শুরু হলেই মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করেন ফেব্রুয়ারি (February) মাসের, বিশেষ করে যুব সমাজ। ফেব্রুয়ারিকে বলা হয় ভালোবাসার মাস। এই মাসেই পালিত হয় ভ্যালেন্টাইনস সপ্তাহ। এই সপ্তাহটিকে রোম্যান্সের সপ্তাহ বা ভালোবাসার সপ্তাহ বলা হয়। এই সপ্তাহটি শুরু ৭ ফেব্রুয়ারি এবং শেষ হয় ১৪ ফেব্রুয়ারি। ভ্যালেন্টাইনস সপ্তাহকে খুব সুন্দর করে পালন করা হলেও সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন হয় সপ্তাহের শেষ দিন ভ্যালেন্টাইনস ডে। এবার জেনে নেওয়া যাক ভ্যালেন্টাইনস সপ্তাহের ৭ ফেব্রুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি, কোন দিন কীভাবে পালন করা হয়।

ভ্যালেন্টাইনস সপ্তাহ (Valentine Week List 2024):

৭ ফেব্রুয়ারি, বুধবার - রোজ ডে (Rose Day)

৮ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার - প্রপোজ ডে (Propose Day)

৯ ফেব্রুয়ারি, শুক্রবার - চকোলেট ডে (Chocolate Day)

১০ ফেব্রুয়ারি, শনিবার - টেডি ডে (Teddy Day)

১১ ফেব্রুয়ারি, রবিবার - প্রমিস ডে (Promise Day)

১২ ফেব্রুয়ারি, সোমবার - হাগ ডে (Hug Day)

১৩ ফেব্রুয়ারি, মঙ্গলবার - কিস ডে (Kiss Day) 

১৪ ফেব্রুয়ারি, বুধবার - ভ্যালেন্টাইনস ডে (Valentine's Day)

কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন ভ্যালেন্টাইনস সপ্তাহ বা ভ্যালেন্টাইনস ডে কেন পালিত হয়? তথ্য অনুযায়ী, রোমান রাজা ক্লডিয়াসের আমলে ভ্যালেন্টাইনস ডে পালন করা শুরু হয়। সেই সময় রোমে এক যাজক ছিলেন, যার নাম সেন্ট ভ্যালেন্টাইন (Saint Valentine)। তিনি ভালোবাসার বাণী মানুষের মধ্যে ছড়িয়ে দিতে পছন্দ করতেন। তাই তিনি গোটা বিশ্বে ভালোবাসা ছড়িয়ে দেওয়ার কথা ভেবেছিলেন। তবে রাজা ক্লডিয়াস, সেন্ট ভ্যালেন্টাইনের এই কাজকে সমর্থন করেন নি। রাজা বিশ্বাস করতেন যে প্রেম ও বিবাহ পুরুষের বুদ্ধি এবং শক্তিকে ধ্বংস করে। তাঁর নির্দেশ ছিল রাষ্ট্রের সৈন্য ও অফিসাররা বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারবে না।

সেন্ট ভ্যালেন্টাইন রাজার এই আদেশের বিরোধিতা করেন। তিনি রাজার আদেশের বিরুদ্ধে গিয়ে অনেক অফিসার ও সৈন্যর বিয়ে দিয়ে দেন। রাজা একথা জানতে পেরে খুব রেগে যান। তাঁর সিদ্ধান্তের বিরুদ্ধে যাওয়ার জন্য রাজা ১৪ ফেব্রুয়ারি সেন্ট ভ্যালেন্টাইনকে মৃত্যুদণ্ডের আদেশ দেন। সেই দিন থেকে প্রতি বছর ১৪ ফেব্রুয়ারি সেন্ট ভ্যালেন্টাইনের আত্মত্যাগকে স্মরণ করে 'ভালোবাসা দিবস' হিসেবে পালন করা হয়।