RPF: দেশের অন্যান্য বিভাগের তুলনায় নারী কর্মীর সংখ্যা সবচেয়ে বেশি রেলওয়ে সুরক্ষা বাহিনীতে
Credit: Facebook

রেলওয়েতে নারী কর্মচারীদের সংখ্যা সর্বোচ্চ এবং তারা তাদের দায়িত্ব খুব ভালোভাবে পালন করে। ২০২৩ সালে ২০৬ জন গর্ভবতী মহিলা যাত্রীর প্রসবে সহায়তা করেছিলেন RPF-এর মহিলা কর্মীরা। এছাড়াও তাদের সতর্কতা ও সক্রিয় ভূমিকার কারণে বাঁচানো গিয়েছে ৩৯৭৩ জন মেয়েকে। RPF-এর মহিলা কর্মীরা শুধুমাত্র ক্ষমতায়নের প্রতীক নয়, যাত্রীদের নিরাপত্তা ও মঙ্গলের জন্যও গুরুত্বপূর্ণ অবদান রয়েছে তাদের।

ভারতের রেলওয়ে নিরাপত্তার একটি প্রধান নিরাপত্তা এবং আইন প্রয়োগকারী সংস্থা হল রেলওয়ে প্রোটেকশন ফোর্স (RPF)। ১৯৫৭ সালে রেলওয়ের সম্পত্তির নিরাপত্তার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল এই সংস্থা। আরপিএফ-এ মহিলা কর্মীদের সংখ্যা ৯ শতাংশ, যা অন্যান্য কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীর তুলনায় সর্বোচ্চ। যাত্রীদের নিরাপত্তা ও সুবিধার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এই বাহিনীর।

ট্রেনের এসকর্ট ডিউটিতে নিয়োজিত নারী কর্মীদের প্রয়োজনের কথা মাথায় রেখে মানসম্মত ব্যারাক, চেঞ্জিং রুমসহ অন্যান্য সুবিধা দেওয়া হয়েছে। এছাড়াও রেলওয়েতে মহিলা কর্মচারীদের অভিযোগ ও মতামত শোনার জন্য সমস্ত বিভাগে মহিলা নোডাল অফিসার মনোনীত করার জন্য চালু করা হয়েছে মেরি সহেলি। এই উদ্যোগের উদ্দেশ্য হল দূরপাল্লার ট্রেনে একা বা অপ্রাপ্তবয়স্ক শিশুদের সঙ্গে ভ্রমণকারী মহিলা যাত্রীদের নিরাপত্তা দেওয়া।

বর্তমানে ভারতীয় রেলওয়েতে প্রতিদিন ৪০০ টিরও বেশি ট্রেনে পরিষেবা দেওয়ার জন্য মোতায়েন করা হয়েছে ২৩০ টি দল। এই দলগুলি মহিলাদের জন্য সংরক্ষিত বগিগুলিতে অনুপযুক্তভাবে ভ্রমণকারী ব্যক্তিদের সনাক্ত করতে এবং মহিলা যাত্রীদের জন্য নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ২০২৩ সালে মহিলাদের জন্য সংরক্ষিত বগিতে ভ্রমণ করতে গিয়ে ধরা পড়ে ৭৭৮৩৯ জন এবং তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়।