Hazrat Ali Jayanti 2024: কে ছিলেন হজরত আলী?  কবে জন্মগ্রহণ করেন তিনি? বিশ্বে তাঁর অবদানের সঙ্গে জেনে নিন সমস্ত অজানা তথ্য

মুসলমানদের চতুর্থ খলিফা ছিলেন হজরত আলী (Hazarat Ali)। তাঁর পুরো নাম আলি ইবনে আবু তালিব। হজরত আলীর জন্ম হয়েছিল ইসলামিক পঞ্জিকা অনুসারে রজব মাসের ১৩ তারিখে। ২০২৪ সালের ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী হজরত আলীর জন্মদিন ২৫ জানুয়ারি।

হজরত আলীর জন্মদিন বিশ্বের সকল ইসলাম ধর্মের মানুষের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশ্বের অনেক দেশেই খুব ধুমধাম করে এই দিনটি উদযাপন করা হয়। ইসলাম ধর্মের মানুষেরা তাদের বাড়িঘর পরিষ্কার করে সুন্দর ভাবে সাজিয়ে তোলেন। বাড়িতে বিভিন্ন ধরণের সুস্বাদু খাবার তৈরি করার পাশাপাশি বন্ধুবান্ধব এবং আত্মীয়স্বজনদের নিয়ে আনন্দের সঙ্গে এই দিনটি পালন করেন। ভারতের লখনউতে এই দিনে মসজিদগুলি সাজানোর পাশাপাশি শহরে বিভিন্ন মিছিল বের করা হয়। এছাড়াও ধর্মীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় এদিন।

হজরত আলী মক্কা শহরের সবচেয়ে পবিত্র স্থান কাবা শহরে জন্মগ্রহণ করেন। তিনি খুব উদার প্রকৃতির ব্যাক্তি ছিলেন। হজরত মুহাম্মদের সঙ্গে সর্বপ্রথম নামাজ পড়তেন হজরত আলী। মৃত্যুর পূর্বে হজরত মুহাম্মদ হজরত আলীকে তাঁর উত্তরসূরী হিসেবে ঘোষণা করেছিলেন। খলিফা হিসেবে ৫ বছরের শাসনকালে বহু যুদ্ধ, বিভিন্ন বিদ্রোহের মুখোমুখি হয়েছিলেন হজরত আলী। তবুও তিনি সমাজের বিভিন্ন কুপ্রথার বিরুদ্ধে লড়াই করে গিয়েছেন। তাঁর রাজত্বকালে তিনি জনগণকে সকল প্রকার কর থেকে মুক্তি প্রদান করেছিলেন। এছাড়াও তিনি দুর্নীতিবাজ সরকারি কর্মকর্তাদের বরখাস্ত করে সৎ ব্যাক্তিদের নিয়োগ করেছিলেন।

ইতিহাস অনুসারে জানা যায়, ইসলামিক ক্যালেন্ডার অনুসারে রমজান মাসের ১৯ তারিখে সকালে নামাজ পড়ার সময় এক ব্যক্তি হজরত আলীর উপর তরোয়াল দিয়ে আক্রমণ করে। এই ঘটনার দুদিন পর তাঁর মৃত্যু হয়।