COVID-19 Cases In India: ভারতে করোনা রোগীর সংখ্যা ৫ লক্ষ ৮৫ হাজার ছাড়িয়ে গেল, একদিনে আক্রান্ত ১৮, ৬৫৩ জন
ভারতে করোনা (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১ জুলাই: গত ২৪ ঘণ্টায় দেশে ৫০৭ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত ১৮ হাজার ৬৫৩ জন। স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট বলছে, দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা (COVID-19 Cases) ৫ লক্ষ ৮৫ হাজার ৪৯৩। এই মুহূর্তে সংক্রামিত ২ লক্ষ ২০ হাজার ১১৪ জন। সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৩ লক্ষ ৪৭ হাজার ৯৭৯ জন। মৃত্যুমিছিলে শামিল হয়েছেন ১৭ হাজার ৪০০ জন। দেশের মধ্যে করোনা বিধ্বস্ত রাজ্যের তালিকায় শীর্ষস্থানের ধারাবাহিকতা বজায় রেখেছে মহারাষ্ট্র। সেখানে মোট করোনা আক্রান্ত ১ লক্ষ ৭৪ হাজার ৭৬১ জন। মৃত্যু হয়েছে সাত হাজার ৮৫৫ জনের।

এদিকে দেশের মধ্যে করোনা আক্রান্তের তালিকায় দ্বিতীয় রাজ্য হিসেবে শীর্ষে রয়েছে তামিলনাড়ু। সেখানে মোট আক্রান্ত ৯০ হাজার ১৬৭ জন। তামিলনাড়ুতে ইতিমধ্যেই মৃত্যুমিছিলে শামিল ১২০১ জন। ভারত এখন আনলক ২.০ এ প্রবেশ করেছে। এই সময় দেশবাসীকে আরও সতর্কতা অবলম্বনের আহ্বান জানিয়েছেন। যেমন সামাজিক দূরত্ব বজায় রাখুন, মাস্ক পরুন ইত্যাদি ইত্যাদি। করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির প্রতিযোগিতায় এই প্রথম জায়গা করে নিল ভারতও। আরও পড়ুন-UP Shocker: মেথি ভেবে রান্না হল গাঁজার সবজি, তাই খেয়ে হাসপাতালে গোটা পরিবার

হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেকের দাবি, তারা ইতিমধ্যেই করোনা প্রতিরোধে কোভ্যাকসিন (‘covaxin’) তৈরি করে ফেলেছে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি এবং আইসিএমআর-এর যৌথ উদ্যোগেই এই ভ্যাকসিন তৈরি হয়েছে। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া এবং কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে প্রথম ও দ্বিতীয় পর্যায়ে মানব শরীরে পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন পেয়েছে সংস্থাটি। এদিকে আগেই প্রিক্লিনিক্যাল স্টাডিজে কোভ্যাকসিন নিরাপত্তা ও রোগপ্রতিরোধ সংক্রান্ত পরীক্ষায় সসম্মানে উত্তীর্ণ হয়েছে। জুলাইতেই শুরু হচ্ছে মানব শরীরে কোভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ।