Indian Nationals Warned Against Visiting Iraq: চরমে ইরান-অ্যামেরিকার উত্তেজনা, ইরাক সফরে যেতে নিষেধ করল বিদেশমন্ত্রক
ইরানি সেনা (Photo Credits: Getty Images)

নতুন দিল্লি, ৮ জানুয়ারি: ইরান (Iran) ও অ্যামেরিকার (USA) মধ্যে উত্তেজনার পারদ চড়তে থাকায় নির্দেশিকা জারি করল ভারতের বিদেশমন্ত্রক ( Ministry of External Affairs)। ইরাক (Iraq) সফরের পরিকল্পনা করছেন এমন ভারতীয় নাগরিকদের জন্য তারা সতর্কবার্তা জারি করেছে। সূত্রের খবর, সরকার সমস্ত ভারতীয় বিমান সংস্থাকে ইরাক, ইরান ও পারস্য উপসাগরের (Persian Gulf) আকাশসীমা এড়াতে নির্দেশ দিয়েছে। বিদেশ মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, ইরাকের সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনা করে, ভারতীয় নাগরিকদের পরবর্তী বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত ইরাকে সমস্ত অপ্রয়োজনীয় ভ্রমণ এড়াতে পরামর্শ দেওয়া হচ্ছে। ইরাকে বসবাসকারী ভারতীয় নাগরিকদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে এবং ইরাকের মধ্যে ঘুরে বেড়ানো তারা এড়িয়ে যাক।

পরিস্থিতি বিবেচনা করে অ্যামেরিকা ইতিমধ্যেই ইরান থেকে সমস্ত কনস্যুলার পরিষেবা ফিরিয়ে নিয়েছে। যদিও অন্য দেশগুলি উত্তেজনা চমর আকার নেওয়া সত্ত্বেও তাদের দূতাবাসের কার্যক্রম বন্ধ করে দেয়নি। ভারতের বিদেশমন্ত্রক বলেছে, "আমাদের বাগদাদ ( Baghdad) দূতাবাস এবং ইরবিলের (Erbil) কনস্যুলেট ইরাকে বসবাসরত ভারতীয়দের সমস্ত পরিষেবা দেওয়ার জন্য স্বাভাবিক কাজ করা অব্যাহত রাখবে। আরও পড়ুন:  Iran: তেহরানে ভেঙে পড়ল ইউক্রেনের বিমান, মৃত ১৭০

বুধবার ভোরে ইরাকে (Iraq) দুটি অ্যামেরিকার (USA) সেনাঘাঁটিতে ক্ষেপণাস্ত্র (Missiles) হামলা চালাল ইরান (Iran )। অ্যামেরিকার প্রতিরক্ষা দফতর এই খবরের সত্যতা নিশ্চিত করেছে। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে বলা হয়েছে, দেশটির শীর্ষস্থানীয় কমান্ডার কাসেম সোলেইমানিকে (Qasem Soleimani) হত্যার প্রতিশোধ হিসেবেই এই হামলা চালানো হয়েছে। জানা যাচ্ছে, এক ডজনেরও বেশি ব্যালিস্টিক মিসাইল ছোড়ে ইরান। বিবিসির খবরে বলা হয়েছে, ইরাকের ওই দুটি সেনাঘাঁটির নাম আল-আসাদ ও ইরবিল। তবে ক্ষয়ক্ষতির বিষয়ে এখনও কোনও তথ্য পাওয়া যায়নি।