Indian Army Occupies Heights At Finger 4: প্যাংগং লেকের ফিঙ্গার ফোর পয়েন্টে উঁচু জায়গাগুলির দখল নিল ভারতীয় সেনা
ছবিটি প্রতীকী (Photo Credits: PTI)

লাদাখ, ১০ সেপ্টেম্বর: চিনা সেনাদের লাল চোখকে উপেক্ষা করে পূর্ব লাদাখে প্যাংগং লেকের (Pangong Tso lake) ফিঙ্গার ফোর (Finger 4) পয়েন্টে উঁচু জায়গাগুলির দখল নিল ভারতীয় সেনা (Indian Army)। আগস্টের শেষের দিকে প্যাংগং তসো লেকের দক্ষিণ তীরের নিকটবর্তী উচ্চতাগুলি দখল করার পর এই অপারেশন করা হয়েছে। সূত্রের খবর অনুসারে, প্যাংগং তসো লেকের উত্তর ও দক্ষিণ তীরে ভারতীয় সেনাবাহিনীর এখন একটি কৌশলগত সুবিধায় রয়েছে। যদিও চিনা সেনারা এখনও ফিঙ্গার ৪ রিজলাইনের গুরুত্বপূর্ণ অঞ্চলগুলি দখল করে আছে। সেনাবাহিনী সূত্রে খবর, পিএলএ-র ওপরে চাপ তৈরি করতেই ভারতীয় সেনাবাহিনী অন্য উচ্চতাগুলির দখল নিয়েছে।

ভারতীয় সেনার এই পদক্ষেপ ভবিষ্যতের আলোচনার টেবিলে সহায়তা করতে পারে। কারণ চিন ফিঙ্গার ৪ পর্বতমালার শীর্ষ থেকে পিছনে সরে আসতে রাজি নয়। এর ফলে উভয় দেশের মধ্যকার ডিস এন্গেজমেন্ট প্রক্রিয়া বন্ধ হয়ে গেছে। হ্রদের দক্ষিণ দিকে ভারতীয় সেনাবাহিনী একটি সুবিধাজনক অবস্থানে রয়েছে বলে মনে হচ্ছে। ভারতীয় সেনাবাহিনী ফিঙ্গার ৪ অঞ্চলের চারপাশে উচ্চতাগুলি দখলে নেওয়ার পরই চিন প্যানগং তসো লেকের উত্তর তীরে আরও বাহিনী মোতায়েন শুরু করেছে। প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তে যে চার পাহাড়ের চূড়া পুনর্দখল করেছে ভারতীয় সেনা, সেগুলি হল গুরঙ্গ হিল, মগর হিল, মুখপরি ও রেচিং লা। আরও পড়ুন: Donald Trump Nominated For 2021 Nobel Peace Prize: নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

এদিকে সেনা সূত্রে খবর, ভারত ও চিনের সেনাবাহিনী আজ পূর্ব লাদাখে ব্রিগেড কমান্ডার এবং কমান্ডিং অফিসার পর্যায়ে বৈঠক করেছে। উভয় পক্ষের মধ্যে যোগাযোগ খোলা রাখার লক্ষ্যে আলোচনা হয়েছে।