Indian Army Assault Dog Zoom: সন্ত্রাসবাদীদের দুটো গুলি বুকে নিয়েও অপারেশনে সামিল সেনাবাহিনীর প্রশিক্ষিত কুকুর জুম, পশু হাসপাতালে চলছে চিকিৎসা
Representational image (photo credit- File image)

সোমবার জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ জেলায় নিরাপত্তা বাহিনী এবং জঙ্গিদের মধ্যে সংঘর্ষের সময় সেনা বাহিনীর প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর 'জুম'গুরুতর আহত হয়েছে বলে সেনাবাহিনীর কর্তারা জানিয়েছেন। রবিবার গভীর রাতে দক্ষিণ কাশ্মীর জেলার তাংপাওয়া এলাকায় সন্ত্রাসীদের উপস্থিতি সম্পর্কে সুনির্দিষ্ট ইনপুট পাওয়ার পরে নিরাপত্তা বাহিনী একটি অনুসন্ধান অভিযান শুরু করে। সোমবার সকালে, সেনাবাহিনী জুম নামের প্রশিক্ষিত কুকুরটিকে কুকুরটিকে বাড়ির ভিতরে পাঠিয়েছিল যেখানে জঙ্গিরা লুকিয়ে ছিল। সেখানেই অপারেশন চলাকালীন দুটি গুলি এসে লাগে জুমের শরীরে। গুরুতর জখম হওয়া সত্ত্বেও সাহসী সৈনিক তার কাজ চালিয়ে গিয়েছিল ,যার ফলে সন্ত্রাসবাদীদের নিষ্ক্রিয় করার কাজে সেনাবাহিনী সাফল্য পেয়েছে।  এনকাউন্টারে ইতিমধ্যেই লস্কর-ই-তইবা সংগঠনের দুজন সন্ত্রাসবাদী নিহত হয়েছে এবং সেনাবাহিনীর অনেক সৈন্য আহত হয়েছে।

জুমকে শ্রীনগরে  সেনাবাহিনীর স্থানীয়  পশু হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে,  যেখানে বর্তমানে সে চিকিৎসাধীন রয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

জুম একটি উচ্চ প্রশিক্ষিত, হিংস্র এবং প্রতিশ্রুতিবদ্ধ কুকুর। সন্ত্রাসীদের সনাক্ত করতে এবং তাদের দমন করার জন্য তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে সেনাসূত্রে জানা গেছে।দক্ষিণ কাশ্মীরে অনেক সক্রিয় অপারেশনের অংশ ছিল জুম। সেই অনুযায়ী সোমবার ও জুমকে যথারীতি, সন্ত্রাসীরা যেখানে লুকিয়ে ছিল সেই বাড়িটি অনুসন্ধান করার দায়িত্ব দেওয়া হয়েছিল। যেখানে গিয়েই  কুকুরটি দুটি গুলি লাগে।