Indian Air Force Team In France: আগামী মাসেই আসছে আরও ৪টি রাফাল, প্রস্তুতি দেখতে ফ্রান্সে বায়ুসেনার দল
রাফাল যুদ্ধবিমান (Photo: ANI)

নতুন দিল্লি, ১৫ অক্টোবর: আগামী মাসেই ভারতে আসছে আরও ৪টি রাফাল যুদ্ধবিমান (Rafale)। দ্বিতীয় লটের ৪টি যুদ্ধবিমান আনার প্রস্তুতি খতিয়ে দেখতে ইতিমধ্যেই ফ্রান্স গেছেন বায়ুসেনার (IAF) একটি দল। দলটি ভারতীয় পাইলটদের প্রশিক্ষণের বিষয়টিও দেখবে। ৪টি রাফাল আগামী চার সপ্তাহের মধ্যে ভারতে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

২৯ জুলাই প্রথম লটের ৫টি রাফাল ভারতে এসেছে। ৫টি রাফালকে এসকর্ট করে নিয়ে আসে দুটি সুখোই ৩০ এমকেআই বিমান। ভারতে আসার পথে আরব সাগরে মোতায়েন রণতরী আইএনএস কলকাতার সঙ্গে যোগাযোগ স্থাপন করে রাফাল। ১০ সেপ্টেম্বর এগুলিকে ভারতীয় বিমান বাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছে। ২০১৬ সালে ফ্রান্সের সঙ্গে ৩৬টি রাফাল বিমান কেনার চুক্তি করে ভারত। চুক্তির চার বছর পর গতকাল ভারতের হাতে প্রথম ধাপের ৫টি রাফাল আসে।আরও পড়ুন: MEA Hits Back At Beijing On Ladakh: 'ভারতের অভ্যন্তরীণ বিষয়ে কথা বলার অধিকার নেই চিনের', বেজিংকে কড়া বার্তা বিদেশ মন্ত্রকের

১৯৯৭ সালে শেষবার রাশিয়ার থেকে সুখোই বিমান কিনেছিল ভারত। এই পাঁচটির মধ্যে তিনটি সিঙ্গেল-সিটেড এবং দুটি টুইন-সিটেড ট্রেনার বিমান রয়েছে। বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌড়িয়া ৫ অক্টোবর বলেন, ২০২৩ সালের মধ্যে ৩৬টি রাফাল জেট ভারতে এসে যাবে।