Kabul Evacuation: কাবুল থেকে আরও ২৪ জন ভারতীয়কে নিয়ে দেশে ফিরছে বায়ুসেনার বিমান
ফাইল ফোটো

কাবুল, ২৬ অগাস্ট: আফগানিস্তানের কাবুল (Kabul) থেকে আরও ২৪ জন ভারতীয়কে নিয়ে দেশে ফিরছে বায়ুসেনার (Indian Air Force) বিমান। ভারতীয়রা ছাড়াও ওই বিমানে ১১ জন নেপালের নাগরিক রয়েছেন। কাবুল তালিবানদের দখলে যাওয়ার পর থেকে কয়েকশো ভারতীয় ও আফগান নাগরিককে ভারতে নিয়ে আসা হয়েছে। কাবুল বিমানবন্দরে বিমান ওঠানামা কঠিন হয়ে গিয়েছে। সব দেশই তাদের নাগরিকদের উদ্ধারকাজে গতি বাড়িয়েছে।

তালিবান জানিয়ে দিয়েছে যে ৩১ অগাস্টের পর আফগানিস্তানে কোনও মার্কিন সেনা থাকতে পারবে না। এর অন্যথা হলে ফল ভুগতে হবে বলেও তারা হুঁশিয়ারি দিয়েছে। যার ফলে আগামী কয়েক দিনে যথাসম্ভব বেশি সংখ্যক মানুষকে সরানোর জন্য ঝাঁপাবে দেশগুলি। আরও পড়ুন: Afghanistan: আফগানিস্তানে প্রতিটি বাড়িতে গিয়ে মহিলাদের খুঁজছে তালিবান, বললেন পালিয়ে আসা সাংবাদিক

গতকাল ভারতের তরফে জানিয়ে দেওয়া হয়েছে ই-ভিসা ছাড়া ভারতে ঢুকতে পারবেন না আফগান নাগরিকরা। বুধবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আফগানিস্তানে নিরাপত্তা পরিস্থিতি মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ই-ভিসা বাধ্যতামূলক করার পাশাপাশি আফগান নাগরিকদের আগে থেকে দেওয়া সমস্ত ভিসা বাতিল করা হচ্ছে।