India Suspends Tourist Visas For Chinese: ইটের বদলে পাটকেল, চিনা নাগরিকদের ইস্যু করা পর্যটন ভিসা সাসপেন্ড করল ভারত
Image used for representational purpose | (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৪ এপ্রিল: চিনা নাগরিকদের (Chinese Citizens) ইস্যু করা পর্যটন ভিসা (Tourist Visas) সাসপেন্ড করল ভারত (India)। গ্লোবাল এয়ারলাইন্স সংস্থা ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (International Air Transport Association) তার সদস্য বিমান সংস্থাগুলিকে একথা জানিয়েছে। চিনের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ২২ হাজার ভারতীয় পড়াশোনা করেন। কোভিড সংক্রমণের (Covid Pandemic) কারণে তাঁরা দেশে ফিরে আসেন। সেই সমস্ত পড়ুয়াদের আবারও ফিরে যাওয়ার অনুমতি দিচ্ছে না বেজিং। ভারত এই বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য চিনকে অনুরোধ করেছিল। যদিও বেজিং কোনও পদক্ষেপ না নেওয়াতে পাল্টা প্রতিক্রিয়া জানাল নতুন দিল্লি।

২০২০ সালের শুরুতে কোভিড অতিমারি শুরু হলে প্রায় ২২ হাজার ভারতীয় শিক্ষার্থীকে চিন ছেড়ে ভারতে চলে আসতে হয়েছিল। ভারত সম্পর্কে ২০ এপ্রিল জারি করা একটি সার্কুলারে আইএটিএ (IATA) বলেছে, "চিনের নাগরিকদের ইস্যু করা পর্যটন ভিসা আর বৈধ নয়। ভুটান, ভারত, মালদ্বীপ এবং নেপালের নাগরিকদের প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। এছাড়াও যাদের আবাসিক পারমিট রয়েছে, যাদের ভারত কর্তৃক ইস্যু করা ভিসা বা ই-ভিসা রয়েছে, ভারতের বিদেশি নাগরিক (OCI) কার্ড বা বুকলেট রয়েছে, ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি (PIO) কার্ড রয়েছে এবং কূটনৈতিক পাসপোর্ট থাকা যাত্রীরা ভারতে প্রবেশ করতে পারবেন।" আরও পড়ুন: Lata Deenanath Mangeshkar Award: প্রথম ব্যক্তি হিসেবে লতা দীননাথ মঙ্গেশকর পুরস্কার পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আইএটিএ আরও বলেছে যে ১০ বছরের মেয়াদ সহ ট্যুরিস্ট ভিসা আর বৈধ নয়। আইএটিএ (IATA) হল একটি গ্লোবাল এয়ারলাইন্স সংস্থা, যার প্রায় ২৯০ জন সদস্য রয়েছে। যা বিশ্বব্যাপী প্রায় ৮০ শতাংশ এয়ার ট্রাফিক নিয়ন্ত্রণ করে।