Rafale Fighter Jets: জুলাই মাসেই ভারতে আসছে ৪টি রাফাল যুদ্ধবিমান
রাফাল যুদ্ধবিমান ( Photo: Wikimedia Commons)

নতুন দিল্লি, ১৫ মে: জুলাই মাসেই দেশের মাটি ছুঁতে চলেছে রাফাল যুদ্ধবিমান (Rafale Fighter Jets)। চলতি মাসেই ভারতে আসার কথা ছিল ৪টি রাফালের। কিন্তু, করোনভাইরাস লকডাউনের (Coronavirus Lockdown) কারণে দু'মাস দেরি হচ্ছে। এর আগে বিমানের সরবরাহ মে মাসের মধ্যেই হওয়ার কথা ছিল। জানা যাচ্ছে, ৪টি রাফালের মধ্যে ৩টি দুই সিটের প্রশিক্ষক বিমান (Trainer aircraft) এবং বাকি একটি সিঙ্গেল সিটের ফাইটার বিমান। চারটি বিমান জুলাইয়ের শেষের দিকে আম্বালায় বায়ুসেনার ঘাঁটিতে পৌঁছবে। প্রথম বিমানটি চালাবেন ১৭ গোল্ডেন অ্যারো স্কয়্য়াড্রনের কমান্ডিং অফিসার। সঙ্গে থাকবেন একজন ফরাসি পাইলট।

জানা যাচ্ছে, ফ্রান্স থেকে ভারতে আসার দুবার মাধ আকাশে তেল ভরা হবে বিমানে। একবার মধ্য প্রাচ্যে আসার আগে, আরেকবার মধ্য প্রাচ্য থেকে ভারতে আসার পথে। একবার তেল ভরবে ফ্রান্সের বায়ুসেনা, আরেকবার ভরতে ভারতীয় বায়ুসেনার অয়েল ট্যাঙ্কার বিমান। আরও পড়ুন: Palghar Mob Lynching Case: পথ দুর্ঘটনায় মৃত পালঘর সাধু হত্যাকাণ্ডের প্রতিনিধিত্বকারী আইনজীবী দিগ্বিজয় ত্রিবেদী

ইতিমধ্যেই সাত ভারতীয় পাইলটের প্রথম ব্যাচ রাফাল চালানোর প্রশিক্ষণ শেষ করেছে। লকডাউন উঠলেই দ্বিতীয় ব্যাচ শীঘ্রই ফ্রান্সে যাবে। ২০১৬ সালে ফ্রান্সের দাঁসো অ্যাভিয়েশনের (Dassault Aviation) থেকে রাফাল কেনার চুক্তি করে ভারত। মোট ৫৯ হাজার কোটি টাকায় ৩৬ রাফাল কেনা হচ্ছে।