Organ Donation And Transplantation: অঙ্গ দান ও প্রতিস্থাপনের ক্ষেত্রে ভারত বিশ্বে তৃতীয় স্থানে, দাবি স্বাস্থ্যমন্ত্রীর
Organ Donation (Picture credits: Pixabay/saint)

নতুন দিল্লি, ২৭ নভেম্বর: অঙ্গ দান এবং প্রতিস্থাপনের (Organ Donation And Transplantation) ক্ষেত্রে ভারত এখন বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে। কারণ দেশে প্রতি বছর অঙ্গ প্রতিস্থাপনের মোট সংখ্যা বেড়ে হয়েছে ১২ হাজার ৭৪৬। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মনসুখ মান্দাভিয়া (Mansukh Mandaviya) শনিবার একথা জানিয়েছেন। গ্লোবাল অবজারভেটরি অন ডোনেশন অ্যান্ড ট্রান্সপ্লান্টেশন (জিওডিটি)-র একটি প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে মান্দাভিয়া বলেন, "এটা জানাতে পেরে আমি অত্যন্ত গর্বিত যে দেশে প্রতি বছর অঙ্গ প্রতিস্থাপনের মোট সংখ্যা বেড়েছে। ২০১৩ সালে এই সংখ্যা ছিল ৪ হাজার ৯৯০। ২০১৯ সালে তা বেড়ে হয়েছে ১২ হাজার ৭৪৬। ভারত এখন শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র এবং চিনের পরে বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে।"

মন্ত্রী বলেন, "একইভাবে, অঙ্গদানের হারও ২০১২-১৩ এর তুলনায় প্রায় চারগুণ বেড়েছে। তবে, আমরা এখনও অঙ্গ প্রতিস্থাপনের প্রয়োজনীয় রোগী এবং মৃত্যুর পরে অঙ্গদান করতে সম্মত হওয়া লোকের সংখ্যার মধ্যে একটি বিশাল ব্যবধানের মুখোমুখি হচ্ছি। কোভিডের কারণে অঙ্গদান এবং প্রতিস্থাপন কার্যক্রম নেতিবাচকভাবে প্রভাবিত হয়েছে। যা আমরা শীঘ্রই কাটিয়ে উঠব বলে আশা করি।" আরও পড়ুন: Omicron: ওমিক্রন আশঙ্কায় দক্ষিণ আফ্রিকা থেকে মুম্বইয়ে এলেই কোয়ারেন্টিন বাধ্যতামূলক

অঙ্গদানের কাজটিকে ভারতীয় মূল্যবোধের সঙ্গে যুক্ত করে তিনি বলেন, "আমাদের সংস্কৃতি 'শুভ' এবং 'লাভ'-এর উপর জোর দেয়। যেখানে কোনও ব্যক্তি মঙ্গল বৃহত্তর সম্প্রদায়ের মঙ্গলের সঙ্গে নিহিত রয়েছে। সমাজ দ্রুত পরিবর্তিত হচ্ছে। যাঁরা কষ্টার্জিত সম্পদ দাতব্যের জন্য প্রদান করেন, তাদের মতো যাঁরা অঙ্গদান করেছে, তাঁদেরও শীঘ্রই একই সম্মানের সঙ্গে দেখা হবে।"