COVID-19 Tests: এক দিনে সর্বোচ্চ, ২৪ ঘণ্টায় ৪ লাখ ২০ হাজারেরও বেশি টেস্ট দেশে
করোনাভাইরাস সংক্রমণ/ প্রতীকী ছবি (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৫ জুলাই: একদিনে সর্বোচ্চ করোনা টেস্ট (COVID-19 Tests) করে রেকর্ড করল ভারত। গত ২৪ ঘণ্টায় দেশে মোট ৪ লাখ ২০ হাজারেও বেশি করোনা টেস্ট হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Health Ministry) জানিয়েছে, দেশে ল্যাবের সংখ্যা বৃদ্ধি করার ফলেই এত সংখ্যক টেস্ট করা গেছে। অ্যামেরিকা ও ব্রাজিলের পরে করোনাভাইরাসের কারণে বিশ্বের তৃতীয় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ভারত।

জানুয়ারিতে দেশে করোনা সংক্রমণ শুরু হওয়ার সময় ১৩০ কোটি দেশবাসীর জন্য মাত্র একটি ল্যাব ছিল, যেখানে করোনাভাইরাসের পরীক্ষা করা হত। কিন্তু ৬ মাসের মধ্যে ল্যাবের সংখ্যা বেড়েছে দেশে। সরকারি ও বেসরকারি মিলিয়ে দেশে ১ হাজার ৩০১টি ল্যাবে করোনার পরীক্ষা হচ্ছে। আরও পড়ুন: Oxford's COVID-19 Vaccine: শীঘ্রই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কোভিড ভ্যাকসিনের ট্রায়ালের অনুমতি চেয়ে ডিসিজিআইকে অনুরোধ সিরাম ইনস্টিটিউটের

পরীক্ষাগারর সংখ্যা বৃদ্ধির কারণে শনিবার দেশে প্রতি মিলিয়ন জনসংখ্যায় টেস্টের সংখ্যাও বেড়েছে। গত ২৪ ঘন্টায় ৪,২০,৯৮৮ টি নমুনা পরীক্ষা কর হয়েছে। প্রতি মিলিয়নে এর পরিমাণ ১১,৪৮৫। এই সংখ্যা আগামীতে আরও বাড়বে বলে আশাবাদী স্বাস্থ্য মন্ত্রক।