India-China Border Dispute: গোগরা-হট স্প্রিংস এলাকায় একে অপরের থেকে দূরে সরছে ভারত ও চিন সেনা
Representative Image

নতুন দিল্লি, ৮ সেপ্টেম্বর: ভারত-চিন সীমান্তে বড় পদক্ষেপ। লাদাখের (Ladakh) গোগরা-হট স্প্রিংস (Gogra-Hotsprings) এলাকায় পেট্রলিং পয়েন্ট-১৫ থেকে ভারত (Indian Army) ও চিনের সেনারা (PLA) একে অপরের থেকে আরও দূরে সরে যাওয়া শুরু করেছে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রক (Defence Ministry) জানিয়েছে, ভারত-চিন কর্পস কমান্ডার পর্যায়ের (India China Corps Commander Level Meeting) ১৬ তম রাউন্ডের বৈঠকে ঐকমত্যের পরে গোগরা-হটস্প্রিংস এলাকায় ভারতীয় ও চিনা সেনারা সমন্বিত ও পরিকল্পিত উপায়ে সরে যেতে শুরু করেছে, যা সীমান্ত এলাকায় শান্তি ও স্থিতাবস্থার জন্য সহায়ক।

গত ১৭ জুলাই ভারত ও চিনের মধ্যে কর্পস কমান্ডার পর্যায়ের ১৬ তম রাউন্ডের বৈঠক হয়েছিল। আরও পড়ুন: Mumbai Shocker: প্রেমিকার পরিবারে নাকচ বিয়ের প্রস্তাব, লাইভে এসে গায়ে আগুন দিল কিশোর

Today, as per consensus reached in 16th round of India China Corps Commander Level Meeting, Indian& Chinese troops in area of Gogra-Hotsprings (PP-15) have begun to disengage in a coordinated&planned way,which is conducive to peace&tranquility in the border areas:Defence Ministry

একাধিক এলাকায় চিনা সেনাবাহিনীর সীমান্ত লঙ্ঘনের জন্য ২০২০ সালের এপ্রিল-মে থেকে ভারত ও চিন সংঘর্ষে জড়িয়ে পড়ে। ২০২০ সালের জুনে গালওয়ান উপত্যকায় ভারতীয় ও চিনা সেনাদের মধ্যে হিংসাত্মক সংঘর্ষ হওয়ার পরে পরিস্থিতি আরও খারাপ হয়েছিল। সেই থেকেই দুই দেশের সম্পর্কে শীতলতা বজায় রয়েছে।

এর আগে আলোচনার পরে প্যাংগং তসো এবং গালওয়ানের উত্তর ও দক্ষিণ তীর সহ কিছু এলাকা থেকে বিচ্ছিন্ন হয় দুই দেশের সেনা। যদিও এখনও কিছু জায়গায় মুখোমুখি অবস্থানে রয়েছেন সেনারা।