India-China Border Dispute: পূর্ব লাদাখের গোগরা অঞ্চল থেকে সেনা সরিয়ে নিল ভারত-চিন, ভেঙে ফেলা হল অস্থায়ী কাঠামো
ফাইল ফোটো (Photo Credits: ANI)

লাদাখ, ৬ অগাস্ট: পূর্ব লাদাখের গোগরা (Gogra) অঞ্চল থেকে সেনা সরিয়ে (ডিসএনগেজমেন্ট) নিল ভারত (India) ও চিন (China)। যার কারণে ওই এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (LAC) আবারও ফিরে এসেছে। দুই প্রতিবেশী দেশের মধ্যে সর্বশেষ কোর কমান্ডার পর্যায়ের দ্বিপাক্ষিক আলোচনার পর শুক্রবার এই বড় সাফল্যে এসেছে বলে ভারতীয় সেনা জানিয়েছে। গত বছর সংঘর্ষের পর থেকে নির্মাণ করা সমস্ত অস্থায়ী কাঠামো ভেঙে ফেলা হয়েছে বলেও বিবৃতিতে বলা হয়েছে। ডিসএনগেজমেন্ট প্রক্রিয়াটি ৪ ও ৫ অগাস্ট ধরে চলেছে। উভয় পক্ষের সেনারা এখন তাদের নিজ নিজ স্থায়ী ঘাঁটিতে রয়েছে।গত বছরের মে মাস থেকে ওই এলাকায় দুই দেশের সেনারা মুখোমুখি অবস্থানে ছিল।

ভারত এবং চিন সেনা এখন ছয়টি ফ্ল্যাশপয়েন্টের মধ্যে চারটি থেকে একে অপরের থেকে সরে গেছে। তবে ডেপসাং এবং হট স্প্রিং অঞ্চলে পরিস্থিতি একই রয়েছে। আরও পড়ুন: Jammu & Kashmir: গুলির লড়াই রাজৌরিতে, ২ জঙ্গিকে খতম করল বাহিনী

সেনা জানিয়েছে, এই চুক্তি নিশ্চিত করে যে এই এলাকায় এলএসি উভয় পক্ষের দ্বারা কঠোরভাবে সম্মান করা হবে এবং স্থিতাবস্থার একতরফা কোনও পরিবর্তন করা হবে না। উভয় পক্ষের সেনারা এখন তাদের নিজ নিজ স্থায়ী ঘাঁটিতে রয়েছে।