Ladakh Standoff: সীমান্ত বিরোধ নিষ্পত্তির লক্ষ্যে আগামীকাল নবম দফার বৈঠকে ভারত ও চিন
Ladakh sector of LAC remains tense since May | (Photo Credit AFP)

নতুন দিল্লি, ২৩ জানুয়ারি: পূর্ব লাদাখে সীমান্ত বিরোধ (Eastern Ladakh Border Dispute) নিষ্পত্তির লক্ষ্যে আগামীকাল নবম দফার বৈঠকে বসছে ভারত ও চিনের সামরিক বাহিনী। কর্পস কমান্ডার লেভেলের (Commander level military talks) এই বৈঠক হবে ভারতের চুশুল সেক্টরের বিপরীতে মলদোতে। ভারতের বিদেশ মন্ত্রকের এক প্রতিনিধি সম্ভবত এই বৈঠকে থাকবেন। এর আগে ৬ নভেম্বর অষ্টম দফার বৈঠক হয়েছিল দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে। যদিও আলোচনা অচলাবস্থার মধ্যে শেষ হয়েছিল।

উভয় দেশ সামরিক ও কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে আলোচনা ও যোগাযোগ বজায় রাখতে এবং আলোচনাকে এগিয়ে নিয়ে যাওয়া, অন্যান্য অন্য বিষয় নিষ্পত্তির বিষয়ে সম্মত হয়েছে, যাতে সীমান্তে শান্তি বজায় থাকে। এই মাসের শুরুর দিকে, ভারতীয় সেনাবাহিনী প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে বলেছিলেন যে বাহিনী প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় দীর্ঘদিন থাকার জন্য প্রস্তুত রয়েছে। তিনি বলেন, "আমাদের জাতীয় স্বার্থ ধরে রাখতে যতটা সময় লাগে তার জন্য প্রস্তুত রয়েছি।" আরও পড়ুন: Congress New Party President Election: পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন মিটলেই মে-তে সর্বভারতীয় কংগ্রেসের সভাপতি নির্বাচন

৩০ অগাস্ট প্যাংগং হ্রদের দক্ষিণ পাড়ের রেচিন লা, রেজাং লা, মুকপাড়ি এবং ট্যাবলেটপের মতো উঁচু এলাকাগুলির দখল নিয়ে নেয় ভারতীয় সেনা। আর তার কারণেই পাল্টা চাপে পড়ে গেছে চিনা পিএলও। ওই এলাকাগুলি এতদিন খালি থাকত।