India-China Border Tension: শান্তি ফেরাতে ঐকমত্য, প্যাংগংয়ে সেনা পিছিয় নেওয়া শুরু করেছে ভারত ও চিন; জানাল বেইজিং
(Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১০ ফেব্রুয়ারি: মিলিটারি কমান্ডার-স্তরের আলোচনার নবম পর্বের পর পরিস্থিতি বদলের দিকে। পূর্ব লাদাখ সীমান্তে ভারতীয় ও চিন সেনা ডিসএনগেজমেন্ট প্রক্রিয়া শুরু করেছে। চিনের প্রতিরক্ষা মন্ত্রকের বরাত দিয়ে একথা জানিয়েছে সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস (Global Times)। তারা জানিয়েছে যে আলোচনায় ঐক্যমত্যে পৌঁছানোর পর অনুসারে লাদাখের প্যাংগং হ্রদের (Pangong lake) উত্তর ও দক্ষিণ উপকূলে অবস্থানরত উভয় দেশের সেনা পিছিয়ে যেতে শুরু করেছে।

সূত্রের খবর, আজ থেকেই সেনা পিছিয়ে যেতে করেছে মুখোমুখি অবস্থান থেকে। প্রক্রিয়াটি পর্যায়ক্রমে হবে এবং প্রতিটি পদক্ষেপে যাচাই করা হবে। প্যাংগং লেকের উত্তর তীরে এবং তারপরে দক্ষিণ তীরে প্রথমে দুই দেশের সেনা পিছিয়ে যাবে। ট্যাঙ্ক দক্ষিণ তীরের বাইরে সরিয়ে নেওয়া হচ্ছে এবং সেখানে মোতায়েন ভারতীয় সেনার শক্তিও কমবে বলে সূত্র জানিয়েছে। আরও পড়ুন: PM Narendra Modi In Lok Sabha: 'কৃষি ক্ষেত্রে সংস্কার জরুরি ছিল', মোদির মন্তব্যের পরই বিরোধী বিক্ষোভে উত্তাল লোকসভা

পূর্ব লাদাখে প্রায় ৫০,০০০ ভারতীয় সেনা সেনা বর্তমানে মোতায়েন রয়েছে। চিনও সমান সংখ্যক সেনা মোতায়েন করেছে। উভয় পক্ষের মধ্যে একাধিক দফায় আলোচনার পরও এখনও পর্যন্ত পুরো সীমান্ত বিবাদ মেটানোর ফলাফল পাওয়া যায়নি।