150 Crore Covid-19 Vaccinations: দেড়শো কোটি কোভিড টিকাকরণের মাইলফলক পার করল দেশ
COVID 19 Vaccine (Photo Credit: File Photo)

নতুন দিল্লি, ৭ জানুয়ারি: দেড়শো কোটি কোভিড টিকাকরণের (150 Crore Covid-19 Vaccinations) মাইলফলক পার করল দেশ। আজ এই খবর জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্দাভিয়া (Mansukh Mandaviya)। তিনি জানিয়েছেন, দেশের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৯০ শতাংশ কোভিড টিকা পেয়েছেন। স্বাস্থ্যমন্ত্রী আরও জানান যে ৩ জানুয়ারির পর থেকে আজ পর্যন্ত দেশে দেড় কোটিরও বেশি ১৫-১৮ বছর বয়সি টিকা পেয়েছে।

টিকাকরণ দেড়শো কোটি ছুঁতেই স্বাস্থ্যমন্ত্রী এটিকে 'ঐতিহাসিক অর্জন' বলে অভিহিত করেছেন। পাশাপাশি, নিরলস পরিশ্রমের জন্য স্বাস্থ্যসেবা কর্মীদের ধন্যবাদ জানিয়েছেন। তিনি টুইটে লেখেন, "যখন সবাই একসঙ্গে প্রচেষ্টা করে। তখন যে কোনও লক্ষ্য অর্জন করা যায়।" আরও পড়ুন: COVID 19: ইতালি থেকে অমৃতসরে আসতেই করোনা পজিটিভ ১৫০ যাত্রী, পাঠানো হল নিভৃতবাসে

স্বাস্থ্যমন্ত্রীর টুইট: 

গত বছরের ১৬ জানুয়ারি থেকে দেশে টিকাকরণ শুরু হয়েছিল। প্রথম পর্যায়ে, স্বাস্থ্যসেবা কর্মী এবং ফ্রন্ট লাইন কর্মীদের (সরকারি এবং বেসরকারি উভয় ক্ষেত্রেই) কোভিড টিকার ডোজ দেওয়া হয়েছিল। পরবর্তী পর্যায়ে ৬০ বছর বা তার বেশি বয়সি ও কোমর্বিডিটি থাকা ৪৫ বছরের বেশি বয়সিদের টিকাকরণ শুরু হয়। পরে ৪৫ বছরের বেশি বয়সি সকল ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা হয়েছিল। গত বছরের মে মাস থেকে ১৮ বছরের বেশি বয়সিদের টিকাকরণ শুরু হয়। বর্তমানে ১৫-১৮ বছর বয়সিদের টিকা দেওয়া শুরু হয়েছে। এছাড়াও ১০ জানুয়ারি থেকে বুস্টার ডোজ দেওয়া শুরু হবে।