Prachand Light Combat Choppers: চিন ও পাকিস্তান সীমান্তের জন্য আরও ১৫৬টি প্রচণ্ড হেলিকপ্টার কিনছে ভারতীয় বায়ুসেনা
Photo Credits: ANI

নয়াদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Prime Minister Narendra Modi) স্বপ্নের প্রকল্প মেক ইন ইন্ডিয়া (Make In India)-র ক্ষেত্রে ফের একটি বড় সাফল্য এল। আর সেটি হল প্রতিরক্ষা মন্ত্রকের (Defence sector) সৌজন্যে। শুক্রবার জানা গেল, ভারতীয় বায়ুসেনা হ্যালের (HAL) কাছ থেকে আরও ১৫৬টি প্রচণ্ড লাইট কমব্যাট হেলিকপ্টার (Prachand Light Combat Helicopters) কেনার অর্ডার দিচ্ছে। এই হেলিকপ্টারগুলি চিন (China) ও পাকিস্তান (Pakistan) সীমান্তে কর্তব্যরত ভারতীয় বায়ুসেনা (IAF) ও সেনাবাহিনীর (Indian Army) কাজে ব্যবহৃত হবে বলে জানা গেছে।

ইতিমধ্যে ১৫টি প্রচণ্ড হেলিকপ্টার পরীক্ষামূলকভাবে গত ১৫ মাস ধরে বায়ুসেনা ও ভারতীয় সেনাবাহিনী দেশের বিভিন্ন প্রত্যন্ত সীমান্ত ও প্রতিকূল আবহাওয়ার মধ্যে ব্যবহার করেছে। এর কর্ম ক্ষমতা সম্পর্কে সুনিশ্চিত হওয়ার পরেই ফের ১৫৬টি হেলিকপ্টারের অর্ডার দেওয়া হচ্ছে।

এপ্রসঙ্গে একজন উচ্চপদস্থ প্রতিরক্ষা আধিকারিক সংবাদ সংস্থা এএনআই-কে জানান, ভারতীয় বায়ুসেনার তরফে সরকারের কাছে আরও ১৫৬টি প্রচণ্ড হেলিকপ্টার কেনার জন্য প্রস্তাব দেওয়া হয়েছে। যৌথ অভিযানের জন্য ব্যবহৃত হতে চলা এই হেলিকপ্টারগুলি কেনার বিষয়ে খুব তাড়াতাড়ি সরকারের অনুমোদন পাওয়া যাবে বলেই মনে করা হচ্ছে। আরও পড়ুন: Robbery Caught on Camera in Delhi: হেলমেট পরে বন্দুক উঁচিয়ে সোনার দোকানে লুট, সিসিটিভি ক্যামেরায় রেকর্ড চুরির দৃশ্য