LCA Tejas Induction: বায়ুসেনায় যুক্ত হল যুদ্ধ বিমান তেজসের দ্বিতীয় স্কয়্যাড্রন, ওড়ালেন বাযুসেনা প্রধান
তেজস ওড়ালেন বাযুসেনা প্রধান (Photo Credits: ANI)

সুলুর, ২৭ মে: বুধবার সরকারিভাবে ভারতীয় বায়ুসেনায় (IAF) যুক্ত হল ১৮ নম্বর স্কয়্যাড্রন 'ফ্লাইং বুলেটস'। এই স্কয়্যাড্রন লাইট কমব্যাট এয়ারক্র্যাফট তেজস এমকে ওয়ান যুদ্ধবিমান (Tejas fighter) ওড়াবে। তামিলনাড়ুর সুলুরে (Sulur) বায়ুসেনা ঘাঁটিতে বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল আর কে ভাদোরিয়ার (Air Chief Marshal RKS Bhadauria) উপস্থিতিতে এক অনুষ্ঠানের মাধ্যমে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই যুদ্ধবিমানকে অন্তর্ভুক্ত করা হয়। বায়ুসেনা প্রধান আজ তেজস যুদ্ধবিমান ওড়ান। তেজস এমকে ওয়ান যুদ্ধবিমান চতুর্থ প্রজন্মের। হাওয়ার চেয়ে দ্রুতগতির (সুপারসনিক) এই যুদ্ধবিমানটি অত্যন্ত হাল্কা ও ছোটো।

১৮ নম্বর স্কয়্যাড্রন বায়ুসেনার দ্বিতীয় স্কয়্যাড্রন যারা তেজস ওড়ানোর দায়িত্ব পেল। সুলুরেই রয়েছে ৪৫ নম্বর স্ক্যায়াড্রন, যারাও তেজস ওড়ানোর দায়িত্ব পেয়েছে। ১৯৬৫ সালে তৈরি হয়েছিল ১৮ নম্বর স্কয়্যাড্রন। এদের মোটো 'তীব্র ও নির্ভয়'। এর আগে এই স্কয়্যাড্রন মিগ-২৭ বিমান ওড়াত। ১৯৭১ সালের ভারত-পাকিস্তান যুদ্ধে সক্রিয়ভাবে অংশ নিয়েছিল এই স্কয়্যাাড্রন। পরে, এই স্কয়্যাড্রন তুলে দেওয়া হয়। কিন্তু, চলতি বছরের এপ্রিলে এই স্কয়্যাড্রনকে পুনরায় চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়। আরও পড়ুন: Mumbai to Kolkata Flight: সাইক্লোনের কারণে বিমানের টিকিট বাতিল, সাংবাদিকের সহৃদয়তায় ১ জুন রাজ্যে ফিরছেন ৩ পরিযায়ী শ্রমিক

তেজস এমকে ওয়ান যুদ্ধবিমান চতুর্থ প্রজন্মের। হাওয়ার চেয়ে দ্রুতগতির (সুপারসনিক) এই যুদ্ধবিমানটি অত্যন্ত হাল্কা ও ছোটো। তেজস ফ্লাই বাই ওয়্যার ফ্লাইট কন্ট্রোল সিস্টেম, ইন্টিগ্রেটেড ডিজিটাল এভায়োনিক্স এবং মাল্টিমোড রাডার দিয়ে সজ্জিত।