Arvind Kejriwal Will Meet Mamata Banerjee: দিল্লি ইস্যুতে সমর্থন চাইতে দিদির দ্বারস্থ মুখ্যমন্ত্রী কেজরিওয়াল, মমতার সঙ্গে মঙ্গলবার কলকাতায় বৈঠকে কেজরি
Arvind Kejriwal, Mamata Banerjee (Photo Credit: ANI/Twitter)

নতুন দিল্লি, ২১ মে: মঙ্গলবার কলকাতায় আসছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Delhi CM Arvind Kejriwal)। দিল্লির ক্ষমতা দখে বিল পাশ ইস্যু নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) সঙ্গে কথা বলে সমর্থন আদায় করতে আসছেন কেজরিওয়াল। দিল্লির প্রশাসনিক ক্ষমতা দখল, আমলা নিয়োগ নিয়ে কেন্দ্রের সঙ্গে জোর সংঘাত লেগেছে কেজরিওয়াল সরকারের। এই ইস্যুতে মমতার সমর্থন আদায় করতে আসছেন আম আদমি পার্টির প্রধান।

অধ্যাদেশ বা অর্ডিন্যাস জারি করে দিল্লি সরকারের আমলা নিয়োগের ক্ষমতা দিল্লি সরকারের হাত থেকে ছিনিয়ে নেয় কেন্দ্র। নরেন্দ্র মোদী সরকারের এই নির্দেশের বিরুদ্ধে বিজেপি বিরোধী সব দলকে একজোট করতে ময়দানে নামছেন কেজরিওয়াল। রাজ্যসভায় যাতে এই বিল রোখা যায়, সে কারণে বিজেপি বিরোধী সব দলের সঙ্গে গিয়ে কথা বলবেন বলে জানালেন আপ প্রধান। কেজরিওয়াল এই বিষয়ে বলেন, " আমি পরশু, মঙ্গলবার মমতা দি-র সঙ্গে দেখা করতে কলকাতায় যাবো। দেশের প্রতিটি দেশের প্রতিটি রাজ্যের সব দলের নেতাদের সঙ্গে কথা বলে এই বিলকে হারানোর কথা বলব। এই বিষয়ে আজ আমি কথা বললাম নীতীশ কুমারের সঙ্গে। নীতীশ জি দিল্লির মানুষের পক্ষে দাঁড়ানোর সিদ্ধান্তের কথা জানিয়েছেন। এই ইস্যুতে কেন্দ্র এই অর্ডিন্যান্সকে বিল হিসেবে পাশ করাতে চায়, তাহলে সব বিজেপি বিরোধী দলগুলি একসঙ্গে আসলে রাজ্য়সভায় এটাকে হারানো সম্ভব হবে। আর সেটা হলে পরিষ্কার বার্তা যাবে ২০২৪ সালে কেন্দ্রে বিজেপি সরকার চলে যাবে।"

দেখুন ভিডিয়ো

এই ইস্যুতে সবার আগে মমতার কাছে আসছেন কেজরি। এরপর ২৪ ও ২৫ এপ্রিল মুম্বই সফরে গিয়ে এনসিপি প্রধান শরদ পাওয়ার ও শিবসেনা প্রধান উদ্ধভ ঠাকরের সঙ্গেও কথা বলবেন কেজরি। কয়েক দিনের মধ্যে এই ইস্যুতে সমর্থন চাইতে তামিলনাড়ু, তেলঙ্গনা, অন্ধ্রপ্রদেশেও যেতে পারেন কেজরি।

এদিন, সকালে নিজের বাড়িতে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের সঙ্গে কথা বলেন আপ প্রধান। দিল্লির প্রশাসনিক ক্ষমতা ইস্যুতে বিজেপি বিরোধী জোটের মঞ্চ তৈরি হচ্ছে বলে মনে করছে রাজনৈতিক মহল।