COVID 19: করোনার চতুর্থ ঢেউ কি চোখ রাঙাচ্ছে? জল্পনা ভারতেও
Corona (Photo Credit: File Photo)

দিল্লি, ২০ এপ্রিল:  করোনা (Corona) কি নতুন করে থাবা বসাতে শুরু করেছে? গোটা বিশ্ব জুড়ে শুরু হয়েছে এমনই জল্পনা। চিন (China) , জার্মানি, ফ্রান্স, ইতালি-সহ বিভিন্ন দেশে কোভিড যখন থাবা বসাচ্ছে, সেই সময় ভারতে (India) এর কতটা প্রকোপ পড়তে পারে, তা নিয়ে চিন্তায় বিশেষজ্ঞরা। তবে বিশ্বের বেশ কয়েকটি দেশে কোভিড সংক্রমণ বাড়লেও, তা নিয়ে চিন্তার তেমন কিছু নেই বলে জানালেন আইসিএমআর-এর প্রাক্তন প্রধান গবেষক ডক্টর গঙ্গাখেদকর।

আইসিএমআরের এই প্রাক্তন গবেষক জানান, করোনা রুখতে প্রত্যেককে  মাস্ক ব্যবহার করতে হবে। কোভিডের (COVID 19) নতুন কোনও প্রজাতি হাজির হয়নি। তাই ছোট থেকে বড়, প্রত্যেককে মাস্ক ব্যবহার করতে হবে। করোনায় যাঁরা একবার সংক্রমিত হয়েছেন, তাঁদেরও মনে করে মাস্ক ব্যবহার করতে হবে বলে জানান আইসিএমআরের এই প্রাক্তন গবেষক।

আরও পড়ুন:   Sri Lanka: শ্রীলঙ্কায় চরম সঙ্কটের মাঝে পুলিশের গুলিতে হত্যা, চিন্তায় বিশ্বের তাবড় দেশগুলি

করোনার চতুর্থ ঢেউ এসেছে বলে তিনি মনে করেন না বলে জানান এই গবেষক। পাশাপাশি গোটা বিশ্বে বর্তমানে বি এ .২, করোনার এই প্রজাতিই সংক্রমণ ঘটাচ্ছে। ফলে মাস্ক প্রত্যেককে ব্যবহার করতে হবে। করোনা চলে গিয়েছে বলে যাঁরা মাস্ক ব্যবহার করছেন না, তাঁদের দ্বারাই অন্যরা সংক্রমিত হতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেন আইসিএমআর-এর প্রাক্তন প্রধান গবেষক ডক্টর গঙ্গাখেদকর।