Hindi: 'এক দেশ এক ভাষা'-র দাবি, শাহর পর হিন্দির হয়ে ফের সওয়াল করলেন বিজেপি নেতা
Hindi Language (Photo Credit: Wikipedia)

দিল্লি, ১৬ এপ্রিল:  'এক দেশ এক ভাষার' হয়ে সওয়াল করলেন বিজেপি নেতা (BJP)। কেরলের (Kerala) বিজেপি এ পি আবদুল্লা কুট্টি বলেন, সারা দেশের একটি জাতীয় ভাষা হোক। আর সেটা হিন্দি। আঞ্চলিক ভাষার অধিকার কখনওই খর্ব করতে চাইছে না নরেন্দ্র মোদী সরকার কিন্তু গোটা দেশের মানুষের একে অপরের সঙ্গে দেখা হলে, তাঁরা যাতে ইংরেজিকে (English) বিকল্প ভাষা হিসেবে ব্যবহার না করে, হিন্দিতে কথা বলেন, সে বিষয়ে সওয়াল করেন কেরলের এই প্রাক্তন বিজেপি সাংসদ।

তিনি বলেন, তাঁরা বাড়ির ছোট সদস্যরা অনেক ভালভাবে হিন্দিতে কথা বলেন বর্তমানে। তামিলনাড়ু এবং কেরলের বহু মানুষ বর্তমানে হিন্দি (Hindi) বলতে ও বুঝতে পারেন। তাই এটাই সঠিক সময়, দেশের সরকারি ভাষা হিসেবে হিন্দিকে স্বীকৃতি দেওয়া। আবদুল্লাকুট্টির কথায়, বর্তমানে হিন্দি ছবির প্রসার বাড়ছে  সোশ্যাল মিডিয়া থেকে অন্যান্য ক্ষেত্রেও ব্যবহৃত হচ্ছে হিন্দি। সেই সঙ্গে মধ্যে প্রাচ্য থেকে শুরু করে আমেরিকার বেশ কিছু দেশে হিন্দি ছবি রমরমিয়ে ব্যবসা করে। ফলে হিন্দি যদি ভারতের সরকারি ভাষা হয়, সেখানে আপত্তি কোথায় বলে প্রশ্ন তোলেন এই বিজেপি (BJP) নেতা।

আরও পড়ুন:  Covid 19 In Delhi: দিল্লিতে হু হু করে বাড়ছে করোনা, কোভিড সংক্রমিত ১৪ শিশু ভর্তি হাসপাতালে

আবদুল্লা কুট্টি আরও বলেন, হিন্দি শুধু যে জাতীয় ভাষার স্তরেই আটকে রয়েছে তা নয়, হিন্দি বর্তমানে আন্তর্জাতিক ভাষা। তাই হিন্দিকে এবার মোদী সরকারের সরকারি ভাষা রূপে মান্যতা দেওয়া উচিত বলেও মনে করেন এই বিজেপি নেতা।

সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ (Amit Shah) বলেন, দেশের এক রাজ্যের মানুষ অন্য রাজ্যের মানুষের সঙ্গে কথা বলতে গেলে যেন হিন্দিকেই বেছে নেন। ইংরেজির পরিবর্তে বিভিন্ন রাজ্যের মানুষ হিন্দিকেই তাঁদের যোগাযোগ স্থাপনের মাধ্যম হিসেবে বেছে নিন বলে মত প্রকাশ করেন শাহ। যা নিয়ে গোটা দেশ জুড়ে বিস্তর বিতর্ক শুরু হয়। অমিত শাহরে ওই মন্তব্যের পর এবার হিন্দি নিয়ে সওয়াল করলেন আরও এক বিজেপি নেতা।