Monkeypox In India: মাঙ্কিপক্স নিয়ে রাজ্যগুলিকে সতর্ক করল স্বাস্থ্য মন্ত্রক, পাঠানো হল নির্দেশিকা
Monkeypox (Photo Credit: File Photo)

নতুন দিল্লি, ১৪ জুলাই: মাঙ্কিপক্স (Monkeypox) নিয়ে রাজ্যগুলিতে সতর্ক করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Health Ministry)। বৃহস্পতিবার রাজ্যগুলিকে মাঙ্কিপক্সের উপর নজরদারি বাড়াতে বলেছে মন্ত্রক। মাঙ্কিপক্স বিশ্বের অনেক দেশেই ছড়িয়েছে। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পাঠানো চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ (Union Health Secretary Rajesh Bhushan) জানিয়েছেন যে সন্দেহভাজন সংক্রমণ দ্রুত শনাক্ত এবং বিচ্ছিন্ন করার জন্য সমস্ত প্রবেশ পথে কঠোর নজরদারি ব্যবস্থা থাকা উচিত। তিনি লিখেছেন, "বিশ্বব্যাপী মাঙ্কিপক্স রোগের বিস্তার ক্রমাগত বাড়ছে। তাই ভারতেও এনিয়ে প্রস্তুতি এবং প্রয়োজনীয় জনস্বাস্থ্য পরিষেবাগুলিকে শক্তিশালী এবং কার্যকর করার প্রয়োজন আছে।"

কেন্দ্র চিঠিতে বলেছে যে রাজ্যে প্রবেশের পয়েন্টগুলিতে স্ক্রিনিং দল, নজরদারি দল এবং ডাক্তারদের মোতায়েন করতে হবে। তাঁদের থেকে প্রতিনিয়ত রিপোর্ট নিতে হবে। যাতে সন্দেহভাজন সম্ভাব্য সংক্রমণ শনাক্ত করে আলাদা করা যায়। রাজ্যগুলিকে ন্যাশনাল এইডস কন্ট্রোল অর্গানাইজেশন দ্বারা চিহ্নিত এলাকাগুলিতে স্ক্রিনিং ও টেস্ট করতেও বলেছে কেন্দ্র। রাজেশ ভূষণ চিঠিতে বলেছেন, "রোগীকে বিচ্ছিন্ন করা, পর্যবক্ষণ, সহায়ক থেরাপি, অবিরত পর্যবেক্ষণ এবং সময়মতো চিকিৎসা মৃত্যু প্রতিরোধের সর্বোত্তম ব্যবস্থা হিসাবে রয়ে গিয়েছে।" আরও পড়ুন: Bihar: বিহারে নয়া নির্দেশিকা, দ্বিতীয়বার বিয়ে করলেই নিতে হবে সরকারি অনুমতি

তিনি যোগ করেছেন, "হাসপাতালগুলিকে চিহ্নিত করতে হবে এবং মাঙ্কিপক্সের সন্দেহভাজন সংক্রমণের চিকিৎসার জন্য চিহ্নিত হাসপাতালগুলিতে পর্যাপ্ত মানবসম্পদ এবং লজিস্টিক সহায়তা নিশ্চিত করতে হবে।" তিনি উল্লেখ করেছেন যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে ১ জানুয়ারি থেকে ২২ জুন পর্যন্ত বিশ্বের ৫০টি দেশে মোট ৩ হাজার ৪১৩টি মাঙ্কিপক্সের সংক্রমণ নিশ্চিত হওয়া গিয়েছে। একজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। বেশিরভাগ সংক্রমণ ছড়িয়েছে ইউরোপ (৮৬ শতাংশ) এবং আমেরিকায় (১১ শতাংশ)।