Haryana CM Nayab Singh Saini: খট্টর সরলেন, হরিয়ানার নতুন মুখ্যমন্ত্রী নায়াব সিং সাইনি
Haryana CM Manohar Lal Khattar greeted PM Narendra Modi Photo Credit: Twitter@AHindinews

নতুন দিল্লি, ১২ মার্চ: আরও একটা রাজ্যে মুখ্যমন্ত্রী বদল করল বিজেপি। লোকসভা নির্বাচনের ঠিক আগে বর্ষীয়ান মনোহর লাল খট্টার (Manohar Lal Khattar)-কে সরিয়ে হরিয়ানার নতুন মুখ্যমন্ত্রী করা হল দলের রাজ্য সভাপতি নায়াব সিং সাইনি (Nayab Singh Saini)-কে। কুরুক্ষেত্রের সাংসদ নায়াব বসলেন তাঁর গুরু হিসেবে পরিচিত মনোহর লাল খট্টারের আসনে। কৃষক আন্দোলনে হরিয়ানায় নড়বড়ে হয়ে যাওয়া পদ্মগড়ে ভোটারদের ক্ষোভে প্রলেপ দিতে সরানো হল খট্টারকে।

এদিন সকালে আচমকাই রাজ্যপালের হাতে পদত্যাগপত্র জমা দেন খট্টর। তখন শোনা যাচ্ছিল হরিয়ানায় বিজেপি সরকার যার কারণে ঠিক ছিল সেই উপমুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌতালা এনডিএ ছেড়ে বেরিয়ে আসছেন। লোকসভায় চাহিদা মত দুটি আসনে বিজেপি ছাড়তে না চাওয়ায় চৌতলা-দের জননায়ক জনতা পার্টি খট্টারের সরকারের ওপর থেকে সমর্থন তুলে নিয়েছে। পরে দেখা যায় বিজেপি নতুন মুখ্যমন্ত্রী নিয়োগ করল। চৌতালা সমর্থন প্রত্যাহার করায় সংখ্যালঘু হয়ে পড়লেও বিজেপির নায়াব সাইনির সরকার থেকে যাবে নির্দল বিধায়কদের সমর্থনে।

লোকসভা ভোটের সঙ্গে কিংবা তার তিন-চার মাস পরেই হরিয়ানায় বিধানসভা নির্বাচন। ঠিক তার আগে গুজরাট, ত্রিপুরায় যেভাবে মুখ্যমন্ত্রী বদল করে সাফল্য মিলেছিল, তেমন ভাবেই ৭০ বছরের খট্টার-কে সরিয়ে রাজ্যে ওবিসি ভোটব্যাঙ্ক সুনিশ্চিত করা ৫৪ বছরের নয়াব সিং-কে মসনদে বসালেন মোদী-শাহ-রা। মধ্যপ্রদেশে শিবরাজ সিং চৌহান, রাজস্থানে বসুন্ধরা রাজে, ছত্তিশগড়ে রমন সিং-য়ের পর বিজেপি-তে আরও এক বর্ষীয়াণ নেতার রাজ্য রাজনীতিতে দিন শেষ হল। জোর জল্পনা, এবার খট্টার লোকসভায় প্রার্থী হতে পারেন।

দেখুন খবরটি

হরিয়ানার নতুন মুখ্যমন্ত্রী আরএসএসে সক্রিয় থাকাকালীন মনোহরল লাল খট্টার-এর শিষ্য ছিলেন। সেই খট্টার-এর সিংহাসনেই তিনি বসছেন। ২০১৪ সালে প্রথমবার হরিয়ানায় মন্ত্রী হয়ছিলেন। দলের প্রতি আনুগত্য, ওবিসি ভোটারদের জনপ্রিয়তায় এবার একেবারে রাজ্যের সিংহাসনে বসলেন নায়াব। মধ্যপ্রদেশে মোহন যাদব, রাজস্থানে ভজনলাল শর্মা, ছত্তিশগড়ে বিষ্ণু দেও সাই-য়ের পর এবার হরিয়ানাতে নায়াব সিং-কে মসনদে বসিয়ে পরবর্তী প্রজন্মকে বড় দায়িত্ব দেওয়ার কাজটা শুরু করে দিল বিজেপি।