Gujarat : আমূলের বিজ্ঞাপনে উঠে এল বিজেপি সরকারের বিভিন্ন প্রজেক্ট, মুগ্ধ প্রধানমন্ত্রী
PM Narendra Modi (Photo Credit: Facebook)

গুজরাট কোঅপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশনগোল্ডেন জুবিলি সেলিব্রেশনে যোগ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। জনপ্রিয় আমুল ব্রান্ডটি তাদেরই তত্ববধানে চলা সংস্থা।

এই উপলক্ষ্যে আয়োযিত স্থলটি ঘুরে দেখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদাী এবং গোল্ডেন জুবিলি টেবিল বুকের উদ্বোধন করেন। প্রদর্শনীর মধ্যেই বেশ কিছু বিজ্ঞাপন রাখা হয়েছিল আমূল সংক্রান্ত। প্রধানমন্ত্রী , বিজেপিকে নিয়েও তৈরী করা হয়েছিল বেশ কিছু চমকদার বিজ্ঞাপন। ফ্ল্যাগশিপ প্রজেক্ট স্বচ্ছ ভারত অভিযান নিয়েও দেওয়া হয়েছিিল বিজ্ঞাপন।

অনুষ্ঠানে যোগ দিয়ে প্রধানমন্ত্রী জানান, যে চারাগাছটি ৫০ বছর আগে গুজরাটের কৃষকদের মাধ্যমে রোপন করা হয়েছিল তা আজ এক বৃহৎ বটবৃক্ষে পরিণত হয়েছে।

বিশ্বের ৫০ টি দেশে আমূলের প্রোডাক্ট ব্যবহার করা হয়। তিনি জানান, বিগত ১০ বছরে দুধের উৎপাদন ৬০ শতাংশ বেড়েছে। মাথাপিছু দুধের সহজলভ্যতা ৪০ শতাংশ পর্যন্ত বেড়েছে। ভারতের ডেয়ারী সেক্টর প্রতি বছর ৬ শতাংশ করে বাড়ছে যেখানে বিশ্বে বৃদ্ধির পরিমান ২ শতাংশ।

বিশ্বের ২১ শতাংশ দুধের চাহিদা মেটায় ভারত। ১৯৬৪ সালে গুজরাটের আনন্দ জেলায় প্রাক্তন প্রধানমন্ত্রী  লাল বাহাদুর শাস্ত্রীর পরিদর্শনের সময় ন্যাশন্যাল ডেয়ারি ডেভলপমেন্ট বোর্ড গঠন করা হয়। ফাদার অফ হোয়াইট রেভোলুউশনের জনক ভার্গিস ক্যুরিয়েন ছিলেন ছিলেন এই বোর্ডের প্রথম চেয়ারম্যান।